ফেনীতে সরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজ্বযাত্রী বৃদ্ধিতে উদ্বুদ্ধকরণ সভা করেছে ইসলামিক ফাউন্ডেশন ফেনী। আজ মঙ্গলবার (৩ মার্চ) সকাল ১০টায় ফেনী কোর্ট মসজিদের দ্বিতীয় তলায় আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান।


বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সরকারি ব্যবস্থাপনায় গেলে সবার আগে ফ্লাইট পাওয়া নিশ্চিত হবে। নির্বিঘ্নে হজ্ব সম্পন্ন করতে সরকারি সূচির বিকল্প নেই। বেসরকারি ব্যবস্থাপনা লাভের উদ্দেশ্যে হজ্বে নিচ্ছে, সরকার সেবা লক্ষ্যে নাগরিকের জন্য হজ্ব সুবিধা প্রদান করছে।


ইসলাম ধর্ম সম্পর্কে তিনি বলেন, ইসলামে সবকিছু সিস্টেমেটিক। এমন কোনো বিধিবিধান নেই যা ইসলাম বলেনি।


অভিযুক্ত বেসরকারি হজ্ব ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সম্পর্কে জেলা প্রশাসক বলেন, প্রতিবছর হজ্ব নিয়ে মানুষের যে আহাজারি তা আমরা মিডিয়ায় দেখি। বেসরকারি বিভিন্ন অসাধু হজ্ব প্রতিষ্ঠানের প্রতারণায় পড়ছে মানুষ। একজন হাজি কুরবানি দিলো কিনা তা জানার সবার সুযোগ হয় না।


সরকারি হজ্ব ব্যবস্থাপনা প্রসঙ্গে তিনি বলেন, বর্তমান সরকার হজ্ব গমনেচ্ছুদের জন্য কম খরচে সর্বোচ্চ সুবিধা প্রদান করছে। হাজিদের জন্য হয়রানিমুক্ত একটি ব্যবস্থা রেখেছে, সবার উচিত আগে তা গ্রহণ করা।


সভায় উপস্থিতির উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, সরকার গত দশ বছরে এমন কোনো আইন করেনি যা ইসলামের বিরুদ্ধে হতে পারে। এ সরকারের আমলে মসজিদ বেড়েছে, মুসল্লি বেড়েছে। প্রত্যেক উপজেলায় মডেল মসজিদ করছে।


তিনি বলেন, গুজব ও গীবত মুসলমান করার সুযোগ নেই। কেউ কোনো রকম গুজব ছড়াবেন না, গীবত করবেন না। অন্যকে এসব থেকে বিরত রাখার চেষ্টা করুন।


আলোচনাক্রমে জেলা প্রশাসক করোনা ভাইরাস সম্পর্কে সচেতন হতে বলেন। তিনি বলেন, যারা হজ্বে যাবেন তারা সতর্ক থাকবেন। নিয়মিত হাত পরিষ্কার রাখবেন, সচেতন থাকবেন।


ইসলামিক ফাউন্ডেশন (ইফা) ফেনীর সহকারি-পরিচালক মোঃ নুরুল আবছার জানান, তিন ক্যাটাগরিতে সরকারি ব্যবস্থাপনায় হজ্বে যাওয়ার সুযোগ রয়েছে। তিনি জানান, এ ক্যাটাগরি ৪ লক্ষ ৭ হাজার টাকা, বি ক্যাটাগরি ৩ লক্ষ ৬০ হাজার এবং সি ক্যাটাগরিতে ৩ লক্ষ ১৫ হাজার টাকায় হজ্ব গমনেচ্ছুরা পবিত্র হজ্বব্রত পালন করতে পারবেন। তিনি বলেন, আবাসন দুরত্ব ও যাতায়াতের ভিত্তিতে এ ক্যাটাগরি করা হয়েছে।


তিনি আরও জানান, বছরে ১৭১৯৮ জন সরকারি ব্যবস্থাপনার সুযোগ পাচ্ছে। ফেনীর জন্য ৩০০ জনের কোটা রয়েছে। ১৫ মার্চ পর্যন্ত হজ্ব গমনেচ্ছুরা নিবন্ধন করতে পারবেন।


সরকারি ব্যবস্থাপনায় হজ্বব্রত পালনে কোটা সুযোগ থাকলেও তা পূরণ হচ্ছে না। কারণ হিসেবে সহকারি পরিচালক বলেন, বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মত করে সরকারি সুবিধার কথা আমরা ঘরে ঘরে পৌঁছে দিতে পারছি না। তিনি জানান, অন্যান্যবারের মত এ বছর আমরা এখনো কোটা পুরণ করতে পারি নি। এর জন্য তিনি জনবল সংকটকে দায়ী করেন।


ইফা ফেনীর সহকারি পরিচালকের সভাপতিত্বে ও ইফা পরশুরাম উপজেলা সুপার ভাইজার মনসুর আহমেদ পাটোয়ারীর সঞ্চালনায় বক্তব্য রাখেন, ফেনী জামে মসজিদের খতিব ও ফেনী আলীয়া মাদ্রাসার মোহাদ্দেস খালেদ সাইফুল্যাহ, কোর্ট মসজিদের খতিব মীর হোসেন। এসময় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ডিবিসি টেলিভিশন ও ডেইলি অবজারভার ফেনী প্রতিনিধি মোঃ আবু তাহের। এছাড়াও সভায় ইফা ফেনীতে কর্মরত শিক্ষকগণ উপস্থিত ছিলেন।