একটি কবিতার বই কাব্যের সমাহার। আমরা জানি, কবি জাহাঙ্গীর চৌধুরী তাঁর হৃদয় ঢেলে এই বইয়ের এক একটি কবিতা পাঠকদের সামনে তুলে ধরেছেন তাঁর মেধা দিয়ে। এখানে জাহাঙ্গীর চৌধুরীর এই কাজটি একটি শক্তিশালী সৃষ্টিকর্ম বললে একটুও ভুল হবে না। কারণ আমরা এও জানি যে, কবিতার ভান্ডারকে সমৃদ্ধ এবং আধুনিক করা সব কবির পক্ষে সম্ভব হয়ে উঠে না। আর এই উঠে না বলে এখানে কবি জাহাঙ্গীর চৌধুরী সম্পূর্ণ স্বতন্ত্র।

পাঠকরা এই বইটি পাঠ করলে আলাদা এক কব্যরস উপভোগ করবেন বলে বিশ্বাস রাখি। যেমন বর্তমান সময় মানুষের ব্যস্ততার কারণে অনেক মানুষ সাহিত্য পাঠ থেকে দূরে রয়েছে। এটা দুঃখজনক হলেও, আবার একই মানুষরাই খোঁজে খোঁজে এই সাহিত্যকে পাঠ করেন। কবি জাহাঙ্গীর চৌধুরী’র ‘কাব্যের সমাহার’ শিরোনামের এই বইটিও পাঠক পড়বে বলে আশা রাখি।

অবশ্যই দারুণ কিছু কবিতা দিয়ে সমৃদ্ধ হয়েছে বইটি। আর কাব্যের সমাহারে লেখক দারুণ ভ‚মিকা রেখেছেন বলে কোনো সন্দেহ নেই। পাঠক আরো জানতে পারবেন বইটির দু-পৃষ্ঠা উল্টিয়ে যদি কবিতার শিরোনামগুলি একবার দেখেন। ২০২০ একুশে বইমেলায় বইটি প্রকাশ হয়েছে ‘ভাটিয়াল প্রকাশন’ থেকে। প্রচ্ছদ করেছেন শিল্পী সাইফুল পলাশ। দাম রাখা হয়েছে ১৪০ টাকা। বইটি একুশে বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানের লিটলম্যাগ চত্বরের ভাটিয়াল স্টল নাম্বার ২৭, এবং ফেনী একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে।