ফেনী শহরের ইসলামপুরের তাকিয়া রোডে ধানের তুষ, বেসন পাউডারের সাথে কাপড়ের রং মিশিয়ে মরিচ, হলুদ গুড়া তৈরীর অভিযোগে মালিকের ৫০ হাজার টাকা অর্থদন্ড ও মিলটির একটি গুদাম সীলগালা করেছে ভ্রাম্যমান আদালত।


রবিবার (৯ ফেব্রুয়ারি) সকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মনিরুজ্জামানের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে মসলা জাতীয় খাদ্যদ্রব্যে ভেজাল মেশানোর অপরাধে নারায়ণ ক্রাসিং মিলকে সীলগালা করা হয়।


মোঃ মনিরুজ্জামান জানান, মিলটির বিরুদ্ধে অভিযোগ ছিলো দীর্ঘদিন ধরে ধানের তুষ, কাঠের গুড়া ও কাপড়ে ব্যবহার করে রং দিয়ে বিভিন্ন ধরনের মসলা তৈরী করে আসছে। এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে এর সত্যতা পাওয়া যায়।


তিনি বলেন, ফেনী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো: ওয়াহিদুজজামানের নির্দেশনায় ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: গোলাম জাকারিয়া তত্ত্ববধানে অভিযানটি পরিচালনা করে জেলা প্রশাসন।


অভিযানে ক্রাসিং মিলটিতে হলুদ ও মরিচের গুঁড়ার মধ্যে মেশানোর জন্য কাওন ধানের তুষ, বেসন পাউডার ও রং মিশ্রিত মরিচের গুড়া পাওয়া যায়। এছাড়া নোংরা ও অপরিষ্কার পরিবেশে মরিচ সংরক্ষণের দৃশ্য মেলে।


এসময় মিলের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় ও একটি গুদামঘর সিলগালা করে দেওয়া হয়। এসময় আরো কয়েকটি মিলে অভিযান চালিয়ে খাদ্যে ভেজাল মিশ্রণ বিষয়ে সতর্ক করে ভ্রাম্যমান আদালত।


দোকানের কর্মচারী মোজাম্মেল হক বলেন, দীর্ঘদিন ধরে তারা মালিক নারায়ণের নির্দেশে মসলায় এ ভেজাল মেশানোর কাজ করে আসছে।


নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মনিরুজ্জামান জানান, জনস্বার্থে আমরা পর্যায়ক্রমে সকল মিলে অভিযান পরিচালনা করবো। ভেজাল খাদ্য তৈরী ও বাজারজাতকরণের সাথে জড়িতদের কঠোর শাস্তির আওতায় আনার কথা জানান তিনি।


এসময় ফেনী পৌরসভার স্যানিটারী ইন্সপেক্টর কৃষ্ণময় বণিকসহ আইন শৃংখলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।