একটি পূর্ণাঙ্গ ক্রিকেটের যে স্বপ্ন আমরা ক্রীড়া সংগঠকরা দেখি তা এ লীগের মধ্য দিয়ে পেতে শুরু করেছি। এবারই প্রথম ফেনী প্রথম বিভাগ ক্রিকেট লীগে পুল প্রথা চালু হয়েছে। ফলে অংশগ্রহণকৃত দশ দলের কেউই কম যোগ্যতার ছিল না।


লীগে মোট খেলার প্রত্যেকটি ছিল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। প্রত্যেকটি ম্যাচই ছিল উত্তেজনা ভরপুর। সামনের দিনগুলোতে ফেনীর ক্রিকেট আরও অনেক দুর পাড়ি দিবে এটা স্পষ্টই বলা যায়।


ক্রিকেটের কল্যাণে প্রেন্ডশীপ ক্রিকেট ক্লাব গত ৩৩ বছর কাজ করে চলেছে। ১৯৮৮ সালে একদল বন্ধুর হাত ধরে ফেনী পাইলট মাঠে যাত্রা শুরু করে ক্লাবটি। এরপর আর পেছনে তাকাতে হয়নি। এ পর্যন্ত চারবার ফেনী ক্রিকেটে চ্যাম্পিয়নের রাজমুকুট পরেছি। এছাড়াও ছোট বড় অনেক ট্রফি জেতেছি আমরা।


কখনোই শিরোপার জন্য ফ্রেন্ডশীপ মরিয়া হয়ে থাকেনি। মূল লক্ষ্য ছিল জাতীয় দলে খেলোয়াড় সরবরাহ, দেশকে ভালো ক্রিকেটার উপহার দেয়া। জাতীয়দলের তরুণ অলরাউন্ডার সাইফুদ্দিনের জাতীয় দলে অন্তর্ভূক্তি আমাদের স্বপ্ন পূরণ করেছে।


ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম মোস্তফা জামাল। একজন শিক্ষাবিদ বনে গেছেন তবু মাঠ ছেড়ে যাননি। ক্লাব চেয়ারম্যান তারেক রেফাত উল্যাহ খান ব্র্যাক ব্যাংকে হেড অব কর্পোরেট ব্যাংকিং এর দায়িত্বে রয়েছেন। এত ব্যস্ততার মাঝেও তিনি নিজের ধ্যান জ্ঞানে রেখেছেন ক্লাবকে, ফেনীর ক্রিকেটকে। একইভাবে ভাইস চেয়ারম্যান আরিফ রুবেল একজন উচ্চ পদস্থ বেসরকারি কর্মকর্তার দায়িত্বে ব্যস্ত জীবনে থেকেও কাজ করছেন ক্রিকেট নিয়ে।


ক্লাব সভাপতি রাজীব চৌধুরী জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপ-কমিটির চেয়ারম্যান, একজন দক্ষ ক্রীড়া সংগঠক। সব মিলে একটি ক্রিকেটময় পরিবেশে পরিচালিত হচ্ছে জেলার স্বনামধন্য ক্লাবটি।

সামনের দিনগুলোতে আমাদের লক্ষ্য ফেনীর ক্রিকেটকে জাতীয় মানে নিয়ে যাওয়া। আমাদের চুড়ান্ত লক্ষ্য জাতীয় দলকে নিয়মিত মেধাবী ক্রিকেটার উপহার দেয়া।


লেখকঃ সাধারণ সম্পাদক
ফ্রেন্ডশীপ ক্রিকেট ক্লাব