দাগনভূঞায় ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রি করায় জমির মালিক ও ব্যবসায়ীকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। আজ সোমবার (২০ জানুয়ারি) উপজেলার ইয়াকুবপুরের দুধমুখা বাজারের মাস্টারপাড়া এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ মোজাম্মেল হক চৌধুরী। এসময় মাটি কাটায় ও পরিবহনে ব্যবহৃত ১টি স্ক্যাভ্যাটর ও ৫টি ট্রাক্টরসহ এ কাজে জড়িত ৮ জন শ্রমিককে আটক করেন তিনি।

এসিল্যান্ড মোঃ মোজাম্মেল হক চৌধুরী জানান, কৃষি জমির টপসয়েল কেটে ইটভাটায় বিক্রয় করার খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসানের নির্দেশে এ অভিযান পরিচালনা করা হয়েছিল। অভিযানে ফসলি জমির মাটি বেচাকেনা করার অপরাধে জমির মালিক ও মাটি ব্যবসায়ীদের জরিমানা ও সতর্ক করে ভ্রাম্যমান আদালত।

তিনি জানান, বালুমহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন ২০১০ অনুসারে মাটি ব্যবসায়ী উপজেলার রামনগর এলাকার মোঃ ইয়াছিনের ছেলে মোজাম্মেল হোসেন ও নুরুল ইসলামের ছেলে মোঃ ছুফিয়ান ৯০ হাজার টাকা জরিমানা এবং জমির মালিক পক্ষের এনায়েতনগর এলাকার মমতাজ মিয়ার ছেলে ইলিয়াছ পাটোয়ারীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।


উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান বলেন, কোনভাবেই ফসলি জমির মাটি কেটে পরিবেশ বিপন্ন এবং জমি নষ্ট করা যাবে না। এ ব্যাপারে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত রাখা হবে।


অভিযানে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।