দেশবরেণ্য নাট্যকার ও ফেনীর কৃতি সন্তান ড. সেলিম আল দীন স্মরণে ‘হাতের মুঠোয়, হাজার বছর আমরা তোমার সঙ্গী’ শিরোনামে ফেনীতে শুরু হতে যাচ্ছে ৫ দিনব্যাপী সেলিম আল দীন মেলা। আগামী ১৩-১৭ ফেব্রুয়ারী নাট্যকারের জন্মস্থান সোনাগাজীর মঙ্গলকান্দি উচ্চ বিদ্যালয় মাঠে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জেলা প্রশাসনের সহযোগিতায় এ মেলার আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন সেলিম আল দীন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক নাট্যকারের ভাগনে রাজীব সারওয়ার।


তিনি জানান, ড. সেলিম আল দীনের সৃষ্টি ও কর্ম নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেবার লক্ষ্যে এ মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর আগে ২০১০ সালে এ মেলার আয়োজন করা হয়েছিল। তখন দেশব্যাপী সাড়া ফেলেছিল এ মেলা। ৫ দিনব্যাপী মেলায় নাট্যকারের প্রাণের সংগঠন বাংলাদেশ গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটার ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, হাকিম আলী গায়েন থিয়েটার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ, ফেনী সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ আরও বিভিন্ন দল অংশগ্রহণ করবে। মেলায় ড. সেলিম আল দীন বইয়ের স্টল, তার জীবনী নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্র, ছবি প্রদর্শনীসহ লোকসংগীত, জারি, বাউল গানের আয়োজন করা হবে।


তিনি বলেন, মেলা আয়োজনে ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান সার্বিকভাবে সহযোগিতা করছেন। এছাড়া ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও ফেনী-৩ আসনের সাংসদ লেঃ জেনারেল (অবঃ) মাসুদ উদ্দিন চৌধুরীও আগ্রহ প্রকাশ করেছেন। মেলা আয়োজনের জন্য নিজাম উদ্দিন হাজারী ব্যক্তিগত পক্ষ থেকে ২ লাখ টাকা অনুদান প্রদানের ঘোষণা করেছেন। ড. সেলিম আল দীনের বন্ধুবর বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু মেলার আয়োজনের বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

মেলা আয়োজনের লক্ষ্যে আজ সোমবার (১৯) জানুয়ারি সোনাগাজী উপজেলা পরিষদ মিলনায়তনে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব, মঙ্গলকান্দি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আয়কর আইনজীবী ইসমাইল হোসেন সিরাজীসহ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, স্থানীয় ইউপি চেয়ারম্যানরাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। বৈঠকে মেলার আয়োজনকে উৎসবমুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়।