১৩ জানুয়ারি ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক।।


আগামী শুক্রবার ১৭ জানুয়ারি মাঠে গড়াবে বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়নশীপ। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সূত্রে জানা গেছে, মুজিববর্ষ পালন উপলক্ষ্যে ৬৩ জেলাসহ দেশের ৭৮ দলের অংশগ্রহণে এই চ্যাম্পিয়নশীপের আয়োজন করা হচ্ছে। তৃণমূল থেকে খেলোয়াড় তুলে আনাই এর লক্ষ্য।


এ উপলক্ষ্যে সোমবার (১৩ জানুয়ারি) সকালে ফেনীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলা ক্রীড়া সংস্থা। শোভাযাত্রাটি শহরের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।


ফেনী জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার ও জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি নুরুন্নবী খোন্দকার, সহ-সভাপতি কেবিএম জাহাঙ্গীর আলম, গোলাম রাব্বানী, মো. মজিবুল হক রিপন, কোষাধ্যক্ষ দেলোয়ার হোসেন ডালিম, দৈনিক প্রথম আলো’র নিজস্ব প্রতিবেদক আবু তাহের, সদস্য আবদুল মোতালেব হুমায়ুন, মো. আজম চৌধুরী, বাহার উদ্দিন বাহার, দিপক চন্দ্র নাথ, মিজানুর রহমান হাজারী, নুরুল আফছার কবির শাহজাদা, আশ্রাফুল আনোয়ার শিমুল, মো. নাজিম উদ্দিন মজুমদার, তৌহিদুল ইসলাম তুহিন, বেগম শামীম আক্তার, খাদিজা আক্তার খানম রুনা, জেলা ফুটবল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন বিপ্লব, ফ্রেন্ডশীপ ক্রিকেট ক্লাবের সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম অপুসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন শোভাযাত্রায় অংশ নেন।


জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা গেছে, চ্যাম্পিয়নশীপে অংশ নিতে অনুশীলন করছে ফেনী জেলা ফুটবল দল। আগামী ১৭ জানুয়ারি ফেনীর ভাষা শহীদ স্টেডিয়ামে বিকাল তিনটায় ৩.২ নাম্বারের প্রথম লেগে নোয়াখালীর মুখোমুখি হবে ফেনী। এরপর ২০ জানুয়ারি সোমবার ৩.২ নাম্বারে ২য় লেগে নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে ফেনী ও নোয়াখালী মোকাবেলা করবে। সহসা ফেনী জেলা দলের খেলোয়াড়দের নাম ঘোষণা করবে জেলা ক্রীড়া সংস্থা।


বাফুফে সূত্রে জানা গেছে, প্রতিযোগিতায় দেশের ৬৩ জেলা ফুটবল দল, সার্ভিসেস দল (বাংলাদেশ সেনা বাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ পুলিশ), বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) এবং বাফুফের আওতাধীন বিশ্ববিদ্যালয় ফুটবল দল ও শিক্ষা বোর্ডসমূহ অংশ নেবে। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে টুর্নামেন্ট হওয়াতে প্রতিটি জেলায় খেলা হবে।


ফেডারেশন আরও জানায়, জেলা ফুটবল দলগুলোকে পদ্মা, মেঘনা, যমুনা, শীতলক্ষা, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা চিত্রা ও ও সুরমা জোনে ভাগ করা হয়েছে। সুরমা বাদে প্রতি অঞ্চলে আটটি করে দল রয়েছে। যমুনা জোনে রয়েছে ফেনী জেলা দল। এ জোনে আরও রয়েছে নোয়াখালী, চট্টগ্রাম, বান্দরবান, রাঙ্গামাটি, কক্সবাজার, খাগড়াছড়ি, লক্ষীপুর জেলা দল।


খেলায় আট দলকে চার জোড়ায় ভাগ করে নক আউট ম্যাচ হবে। প্রথম পর্যায়ে চারটি দল জিতবে। এই চার দলের মধ্যে আবার দুই জোড়া করে নক আউট হবে। সেই দুই নক আউট জয়ীদের মধ্যে জোনাল চ্যাম্পিয়নের লড়াই হবে। জোনাল চ্যাম্পিয়ন দল চূড়ান্ত পর্বে খেলবে। জেলা ফুটবল এসোসিয়েশনগুলোকে এই চ্যাম্পিয়নশীপ উপলক্ষ্যে দেড় লাখ ও সার্ভিসেস, বিশ্ববিদ্যালয় ও বোর্ডকে পঞ্চাশ হাজার টাকা অংশগ্রহণ ফি দেবে বাফুফে।