৭ জানুয়ারি ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক ।।


আমার সোনার বাংলায় ধর্ষকের ঠাঁই নাই, একাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার, মুক্তিযুদ্ধের বাংলায় ধর্ষকের ঠাঁই নাই- এমন স্লোগানে প্রকম্পিত হয়েছে ফেনীর আজকের (৭ জানুয়ারী) সন্ধ্যার রাজপথ।


রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনারে ‘আমরা ফেনীর সন্তান’ ব্যানারে মানববন্ধন ও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এতে ফেনীর সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন, গণমাধ্যমকর্মী, শিক্ষার্থীসহ প্রায় পাঁচ শতাধিক মানুষ অংশগ্রহণ করে।


মানববন্ধন শেষে সন্ধ্যায় মশাল সহযোগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মশাল মিছিলটি শহীদ মিনার প্রাঙ্গন থেকে শুরু হয়ে শহরের খেজুর চত্ত্বর, দোয়েল চত্ত্বর ও প্রেসক্লাব প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারে এসে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়। সেখানে ধর্ষকের বিচারের জন্য সরকারের দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবী জানায় তারা।


প্রতিবাদ কর্মসূচীর আহ্বায়ক ও ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি আসাদুজ্জামান দারা বলেন, সাম্প্রতিককালে দেশের বিভিন্ন স্থানে এসব ঘটনা ঘটে চলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী আমার ছোট বোন জঘন্যতম নির্যাতনের শিকার হয়েছে। কিন্তু এ ঘটনায় যারা বা যিনি জড়িত তাদের এখনও আইনের আওতায় আনা যায় নি। আজকের এ প্রতিবাদ সমাবেশের মাধ্যমে আমরা ধর্ষককে গ্রেফতার করে আইনের আওতায় আনতে এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড কার্যকর করার দাবি জানাচ্ছি।


ফেনী রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি ও বাসস’র ফেনী জেলা সংবাদদাতা আরিফুল আমীন রিজভী বলেন, সরকার দেশে প্রচুর উন্নয়ন করছেন। কিন্তু ধর্ষণের বর্বরোচিত ঘটনা বারবার ঘটছে। যা সকল উন্নয়নকে বিলীন করে দিচ্ছে। সামাজিক নিরাপত্তা নিশ্চিত না করা হলে কোন উন্নয়নই মানুষের কাছে উন্নয়ন হিসেবে গন্য হবে না। অপরাধীর সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার মধ্য দিয়েই সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।


সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনীর সাধারণ সম্পাদক সমর দেবনাথ বলেন, ধর্ষণের মামলাগুলোর কোন ফলাফল আমরা দেখতে পাই না বলেই এটি আরও বেড়ে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর ঘটনায় আমরা তীব্র নিন্দা জানাই এবং অপরাধীর সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।


দৈনিক মানব জমিনের ফেনী প্রতিনিধি নাজমুল হক শামীম বলেন, আমরা চাই বাংলার মাটিতে আর কোন ধর্ষক যেন বুক ফুলিয়ে চলতে না পারে। আর কোন নারী যেন নিরাপত্তাহীনতায় না ভুগে। সরকার যেন প্রতিটি নারীকে নিরাপত্তা দেবার ব্যবস্থা করে। যারা এ নৃশংস ঘটনায় জড়িত তাদের যেন আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হোক। এ দাবিতে আমাদের আজকের এ প্রতিবাদ সমাবেশ।


স্বেচ্ছাসেবী সংগঠন সহায়’র প্রধান সমন্বয়ক মনজিলা আক্তার মিমি বলেন, ধর্ষণের মিছিল দেখতে দেখতে আমরা বিধ্বস্ত। আমরা চাই যেন আর কোন ধর্ষণের ঘটনা না ঘটুক। আমাদের ছোটবোন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের ঘটনার জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হোক। আমরা নারীরা যেন নিরাপদে পথ চলতে পারি, তাদের নিরাপত্তা জোরদার করা হোক।


আমার ক’জন স্বেচ্ছাসেবক সংগঠনের সভাপতি মোঃ সাহাব উদ্দিন বলেন, মানবিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে সমাজে ধর্ষণ, নারী নির্যাতন বেড়ে চলেছে। ধর্ষণের বিচার প্রকাশ্যে করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নির্যাতনকারী অপরাধীকে দ্রুত গ্রেফতার করে বিচার নিশ্চিত করতে হবে। নারীর উপর সকল নির্যাতনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন ও ঐক্য গড়ে তুলতে হবে।


এসময় আরও উপস্থিত ছিলেন সময় টিভির ফেনী ব্যুরো প্রধান বখতেয়ার ইসলাম মুন্না, জেলা শিল্পকলা একাডেমীর প্রশিক্ষক শান্তি চৌধুরী, ইতিবাচকের প্রধান সমন্বয়ক নাসিম আনোয়ার জাকি, সাংস্কৃতিক কর্মী উৎপল সুজন, সৈয়দ আশ্রাফুল হক আরমান, এখলাস উদ্দিন খোন্দকার বাবলু, আমের মক্কীসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।