১ জানুয়ারী ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।


বই উৎসবকে সেজেছিল ফেনীর সকল বিদ্যালয়। জাতীয় এ উৎসবে সারাদেশের ন্যায় ফেনীতেও একই দিন জেলার সকল স্কুলে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে সরকার বই বিতরণ করা হয়।


বই উৎসবের এ আয়োজনকে বর্ণিল করতে প্রতিটি স্কুল সেজেছে নিজস্ব ঢংয়ে। সাজসজ্জার বিচারে জেলার স্কুলগুলোর মধ্যে দর্শক বিচারে সেরা স্থান দখল করে নিয়েছে ফেনী সদরের বালিগাঁও উচ্চ বিদ্যালয়।


স্কুলে প্রবেশ পথে অতিথি, অভিভাবক ও শিক্ষার্থীদের নতুন বছরের শুভেচ্ছা জানাতে বানানো হয়েছে অস্থায়ী গেইট। মাঠে স্থান পেয়েছে বিভিন্ন রকম সাজসজ্জা। এতে স্থান পেয়েছে কারুকার্য।


বই উৎসবকে ঘিরে বর্ণিল আয়োজনের প্রশংসা করে জেলা প্রশাসক বলেন, বালিগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রতিটি আয়োজনই আকারে বড় এবং জাঁকজমকপূর্ণ হয়। বই উৎসব নিয়ে এ বিদ্যালয়ের এত বড় আয়োজন বাংলাদেশের আর কোথাও হয়েছে বলে আমার মনে হয় না।


অনুষ্ঠানে বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম বালিগাঁও উচ্চ বিদ্যালয়ের বই উৎসব আয়োজনে অভিভূত হয়ে বলেন, আমার এলাকায় এমন কোন আয়োজনে স্কুল সভাপতি শুসেন চন্দ্র শীলের বুদ্ধি পরামর্শ আশা করব।


বই উৎসবের আয়োজনে বালিগাঁও স্কুলের বাড়তি আকর্ষণ ছিল বঙ্গধারা ঝর্ণা। ভাষা আন্দোলনের ম্যুরাল স্থান পায় এ ঝর্ণার চক্রাকার অবকাঠামোতে। রাতের আলোক সজ্জায় বঙ্গধারা ঝর্ণার লাল সবুজের বাহারি রঙ দৃষ্টিনন্দন সৃষ্টি করে।


আয়োজনে অন্যতম আকর্ষণগুলোর মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারীর স্থির চিত্রের সুদৃশ্য উপস্থাপন উল্লেখযোগ্য। এছাড়াও জাতীয় পতাকার আদলে লাল সবুজ মঞ্চ, সুদৃশ্য গেট, অলংকরণ, আল্পনা, অতিথিবৃন্দের স্থির চিত্র সম্বলিত সুদৃশ্য কাঠামো সাজসজ্জায় স্থান পেয়েছে।