১ জানুয়ারী ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক ।।


জমকালো আয়োজনে বই উৎসব করল ফেনী সদরের বালিগাঁও উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বুধবার (১ জানুয়ারী) বিকালে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজামান।


বিদ্যালয়ের বই উৎসবকে ঘিরে এ বর্ণিল আয়োজনের প্রশংসা করে জেলা প্রশাসক বলেন, বালিগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রতিটি আয়োজনই আকারে বড় এবং জাঁকজমকপূর্ণ হয়। বই উৎসব নিয়ে এ বিদ্যালয়ের এত বড় আয়োজন বাংলাদেশের আর কোথাও হয়েছে বলে আমার মনে হয় না। এসময় তিনি স্কুল সভাপতি শুসেন চন্দ্র শীলের কর্মদক্ষতার প্রশংসা করেন।


তিনি আরও বলেন, ফেনীতে অনেক বড় বড় স্কুল রয়েছে কিন্তু তারা এত বড় আকারের বই উৎসব করতে পারে নি। এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু পড়ালেখায় ভালো হলে চলবে না, সব ক্ষেত্রে ভালো হতে হবে।


অনুষ্ঠানে বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম বালিগাঁও উচ্চ বিদ্যালয়ের বই উৎসব আয়োজনে অভিভূত হয়ে বলেন, আমার এলাকায় এমন কোন আয়োজনে স্কুল সভাপতি শুসেন চন্দ্র শীলের বুদ্ধি পরামর্শ আশা করব।


অনুষ্ঠানে বিদ্যালয়ের সভাপতি শুসেন চন্দ্র শীল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষেই সম্ভব কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে বই তুলে দেয়া। তিনি বলেন, আমরা বই কিনে পড়েছি। অনেক সময় টাকা দিয়েও বই পাওয়া যায় নি। বিনামূল্যে বই বিতরণ জাতিকে প্রমাণ করে দেয়, সরকার জাতীয় উন্নয়নে কতটুকু অগ্রসর হয়েছে।


বই উৎসবের আয়োজনে বালিগাঁও স্কুলের বাড়তি আকর্ষণ ছিল বঙ্গধারা ঝর্ণা। ভাষা আন্দোলনের ম্যুরাল স্থান পায় এ ঝর্ণার চক্রাকার অবকাঠামোতে। জেলা প্রশাসক বঙ্গধারা ঝর্ণা ও স্কুলের বায়োমেট্রিক হাজিরা মেশিনের উদ্বোধন করেন। আয়োজনে অন্যতম আকর্ষণগুলোর মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারীর স্থির চিত্রের সুদৃশ্য উপস্থাপন উল্লেখযোগ্য। এছাড়াও জাতীয় পতাকার আদলে লাল সবুজ মঞ্চ, সুদৃশ্য গেট, অলংকরণ, আল্পনা, অতিথিবৃন্দের স্থির চিত্র সম্বলিত সুদৃশ্য কাঠামো সাজসজ্জায় স্থান পেয়েছে।

বই উৎসবে স্কুলের শিক্ষার্থীদের হাতে অতিথিরা নতুন বই তুলে দেন। এসময় শিক্ষার্থীদের মাঝে নতুন পোষাকও প্রদান করা হয়। অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানাসহ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।