১ জানুয়ারী, ২০২০ ।। বিশেষ প্রতিনিধি ।।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের আনন্দের রেশ কাটতে না-কাটতেই নতুন বই পাওয়ার আনন্দে ভাসছে ফেনীর প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা। আজ বুধবার (১ জানুয়ারী) শিক্ষাবর্ষ শুরুর দিনেই বিনামূল্যে নতুন বই হাতে পেয়ে শিশুদের চোখে-মুখে বাঁধভাঙ্গা খুশির উচ্ছ্বাস ফুটে ওঠে। এই উৎসবকে কেন্দ্র করে জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আনন্দমুখর পরিবেশের সৃষ্টি হয়।


সকাল ৯টা থেকেই কুয়াশা মোড়ানো শীতের সকাল উপেক্ষা করে পরিপাটি নতুন জামা পড়ে দলবেঁধে বিদ্যালয়ে হাজির হতে থাকে শিক্ষার্থীরা। কেউ কেউ বাবা-মার হাত ধরে বিদ্যালয়ে আসে। নির্ধারিত সময়ের আগেই শিক্ষার্থীরা স্কুল গেট কিংবা মাঠে অপেক্ষা করছিল কখন বই হাতে আসবে। নতুন বই হাতে পাওয়ার সাথে সাথে আনন্দ আর উচ্ছ্বাসে মেতে ওঠতে দেরী হয়নি তাদের। সে আনন্দে শরীক হন শিক্ষক ও অভিভাবকরাও।


আনুষ্ঠানিকভাবে জেলার প্রতিটি বিদ্যালয়ে বুধবার (১ জানুয়ারি) সকাল ৯টা থেকে বিনামূল্যের এই বই বিতরণ কার্যক্রম শুরু করা হয়। সকাল ১০ টায় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের এসেম্বলী হলে সমবেত জাতীয় সংগীতের মাধ্যমে বই উৎসবের সূচনা করা হয়। এতে প্রধান অতিথি ফেনী-২ সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে আনুষ্ঠানিক সূচনা করেন।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সরকারের এ উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি সুশিক্ষিত জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে ভূমিকা রাখছেন। এজন্য তিনি বছরের প্রথম দিন মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন।


এসময় সরকারের নানামুখী উন্নয়নের সাথে নতুন প্রজন্মকে সম্পৃক্ত করতে শিক্ষক ও অভিভাবকদের ভূমিকা রাখার আহ্বান জানান নিজাম উদ্দিন হাজারী।


বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেন, নিজেকে সুশিক্ষিত নাগরিক হিসেবে তৈরি করার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে। পড়াশোনার পাশাপাশি নৈতিক শিক্ষা অর্জন করতে হবে।


বিদ্যালয়ের প্রধান শিক্ষিক হোসনে আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, জেলা শিক্ষা অফিসার কাজী সলিম উল্লাহ্, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাজনীন সুলতানা।


এরপর নিজাম উদ্দিন হাজারীসহ অতিথিরা ফেনী সরকারি পাইলট প্রাইমারি বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন।


সেখান থেকে অতিথিরা ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। এসময় বিদ্যালয়ের মেয়েরা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বই উৎসবে শামিল হয়। ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানাসহ শিক্ষক-শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে ফেনী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথ স্বাগত বক্তব্যে বলেন, বিদ্যালয়ের ২ হাজার ৪০জন শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হয়েছে। নতুন বইয়ের উৎসব শিক্ষার্থীদের মনে জাগরণের সৃষ্টি করে। বিষয়টি ইতিবাচক। নতুন বই পেলে যেকোন শিক্ষার্থীরা মন ভালো হয়ে যায়, পড়তে ইচ্ছা হয়। তিনি বলেন, শুধু বই পড়ার উপর চাপ প্রয়োগ না করে শিক্ষার্থীদের নিজস্ব স্বাধীনতা দেয়া উচিত। এতে করে তারা নিজস্ব চিন্তা চেতনার আলাদা জগত তৈরি করে নিতে পারবে।


জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এ বছর ফেনীর ৬টি উপজেলায় প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল ও কারিগরি বিদ্যালয়ের ৪ লাখ ৪ হাজার ৬শ ২৩ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ২৬ হাজার ৬শ ৫১টি পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। প্রাথমিক স্তরে ফেনী সদরে ২ লাখ ৫২ হাজার ৬শ ৩১টি, ফুলগাজীতে ৫২ হাজার ৪শ ৭০টি, পরশুরামে ৪৪ হাজার ৭শটি, ছাগলনাইয়ায় ৭৩ হাজার ৬৩টি, দাগনভূঞায় ১ লাখ ৫৫ হাজার ১শ টি ও সোনাগাজীতে ১ লাখ ৩২ হাজার ৬০ টি বই বিতরণ করা হচ্ছে।


অন্যদিকে মাধ্যমিক স্তরে ফেনী সদরে ৯ লাখ ৩৮ হাজার ৬শ ২টি, ফুলগাজীতে ১ লাখ ৫৮ হাজার ৮শ ৭৫টি, পরশুরামে ২ লাখ ৩ হাজার, ৮৩০টি, ছাগলনাইয়ায় ৩ লাখ ৩৮ হাজার ৮শ ৭০টি, দাগনভূঞায় ৫ লাখ ১৬ হাজার ৫শ ৮০টি ও সোনাগাজীতে ৪ লাখ ৬১ হাজার বই বিতরণ করা হচ্ছে।


জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ জানান, বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার ফলাফল যেমন ভালো হচ্ছে, তেমনি বিদ্যালয়ের শিক্ষার্থীর উপস্থিতির সংখ্যাও বাড়ছে। এছাড়া ঝরে পড়ার হারও কমছে।


এদিন জেলার ৬টি উপজেলার সরকারি ও বেসরকারি বিদ্যালয়গুলোতেও উৎসবের মাধ্যমে জনপ্রতিনিধি, শিক্ষা কর্মকর্তাসহ প্রশাসনের কর্তাব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন।

 

ছবি তুলেছেনঃ ডালিম হাজারী