১ জানুয়ারী, ২০২০ ।। নিজস্ব প্রতিবেদক ।।


বছরের প্রথম দিনেই আনকোরা নতুন বই পেয়ে হাতে পেয়ে আনন্দে আত্মহারা সোনাগাজীর শিক্ষার্থীরা। তাদের সবার জন্য নতুন বইয়ের ব্যবস্থা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে শিশু শিক্ষার্থীরা।


আজ বুধবার (৩১ ডিসেম্বর) সকাল ১১টায় সোনাগাজী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের সূচনা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি বলেন, প্রধানমন্ত্রী শিশুদের খুব ভালোবাসেন। তাই তিনি সকল শিক্ষার্থীর জন্য বইয়ের ব্যবস্থা করেছেন। সকল শিক্ষার্থীর পক্ষ থেকে তাঁকে কৃতজ্ঞতা।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপজেলা চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর তোমাদের সমান একটি ছোট ভাই ছিল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তাকে হত্যা করা হয়েছে। প্রধানমন্ত্রী তার ভাইকে খুব আদর করতেন তাই তিনি তোমাদের জন্য বছরের প্রথম দিনই নতুন বই উপহার দিয়েছেন।


তিনি আরও বলেন, শিক্ষাই জাতির মেরুদন্ড। এটিকে যদি আমরা মজবুত করতে না পারি, টেকসই না করতে পারি, মেধাবী প্রজন্ম গড়তে তাহলে দেশ সামনের দিকে এগিয়ে যাবে না। বই না পড়লে আমাদের দেশের সংস্কৃতি, অর্থনীতি সম্পর্কে জানতে পারবে না। তাই জ্ঞান অর্জন করতে হলে বই পড়তে হবে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেবের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সাখাওয়াতুল হক বিটু, জোবেদা নাহার মিলি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ওয়াহিদুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাঈন উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মফিজুল হক প্রমুখ। এসময় বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ওয়াহিদুর রহমান জানান, এ বছর সোনাগাজীতে মাধ্যমিক স্তরে ৪ লাখ ৬১ হাজার বই বিতরণ করা হচ্ছে। প্রতিটি বিদ্যালয়ে বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হচ্ছে।


উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন বলেন, এ বছর প্রাথমিক স্তরে সোনাগাজীতে ১ লাখ ৩২ হাজার ৬০ টি বই বিতরণ করা হচ্ছে।