৩০ ডিসেম্বর ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।

ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেছেন, ভালো মানুষ না হলে সার্টিফিকেটের মূল্য থাকেনা।

তিনি বলেন, লেখাপড়া শিখে সার্টিফিকেট অর্জন করা যায়, কিন্তু ভালো মানুষ হওয়া যায় না। মানুষের মত মানুষ না হলে কষ্ট করে লেখাপড়া শিখে অর্জিত সার্টিফিকেটের কোন মুল্য থাকে না।


আজ সোমবার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ১১ টায় ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষণা ও মেধা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক শিক্ষার্থীদের মানবিক গুনাবলী সম্পন্ন মানুষ হবার আহ্বান জানিয়ে বলেন, সফলতার চাবিকাঠি হল ৯৯ ভাগ পরিশ্রম আর এক ভাগ ভাগ্য। পরিশ্রম ছাড়া কেউ কখনো সাফল্য পাবে না। যার মধ্যে অহংকার, হিংসা, বিদ্বেষ থাকবে সে কখনো জ্ঞানী হতে পারবে না। জ্ঞানী হতে হলে সহনশীল, শ্রদ্ধাশীল ও মানবিকতা বোধ থাকতে হবে।

তিনি শিক্ষার্থীদের শিক্ষা কারিকুলামের পাশাপাশি খেলাধুলাসহ অন্যান্য সাংস্কৃতিক কর্মকান্ডের প্রতি উৎসাহ প্রদান করে বলেন, সুষ্ঠ ও সৃষ্টিশীল মানসিকতা বিকাশে লেখাপড়ার বাইরে অন্যান্য কর্মকান্ডে সম্পৃক্ত হওয়া জরুরী।

এসময় অভিভাবকদের নিজ নিজ সন্তানদের প্রতি খেয়াল রাখার অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক বলেন, সন্তানদের প্রতি সব সময় নজর রাখবেন। সে কোথায় যায়, কি করে, কার সঙ্গে মিশে সে ব্যাপারে সজাগ থাকবেন। অসৎ সঙ্গে পড়ে তার জীবন যেন নষ্ট না হয়ে যায়, সন্তানদের জন্য যেন আপনাদের কাঁদতে না হয়।

উপস্থিত মায়েদের উদ্দেশ্যে তিনি বলেন, সন্তানদের পুষ্টিকর খাবার দেবেন। তাদের প্রতিদিন ধর্মীয় বই চর্চা করার জন্য তাগিদ দেবেন। এছাড়া বিভিন্ন মনীষীদের বই পড়তে দেবেন। মোবাইল হাতে তুলে দিয়ে তাদের ক্ষতি করবেন না।

এসময় বিদ্যালয়ের সুনাম ধরে রাখার প্রচেষ্টা অব্যাহত রাখতে শিক্ষকদের প্রতি দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা বেগম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা শিক্ষা কর্মকর্তা কাজি সলিম উল্লাহ। বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক গোলাম কিবরিয়া, ফরিদা খানমসহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা এসময় উপস্থিত ছিলেন। সঞ্চালনায় ছিলেন সহকারি শিক্ষক সালেহ আহম্মদ ভূঞা ও আবদুল মুকিত।

অনুষ্ঠানের শুরুতে ফুল দিয়ে জেলা প্রশাসককে বরণ করে নেয় বিদ্যালয়ের শিক্ষার্থীরা। শেষে ২০১৯ সালের বার্ষিক পরীক্ষায় কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের হাতে ফুল দিয়ে অভিনন্দন জানান তিনি। একই সাথে তাদের হাতে ফলাফল কার্ড ও উপহার হিসেবে বই প্রদান করেন।  এদিন ৬ষ্ঠ, ৭ম ও ৯ম শ্রেণির ফলাফল ঘোষণা করা হয়।