১৬ ডিসেম্বর ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।


যুদ্ধ, সংগ্রাম এবং স্বাধীনতার মর্মস্পশী দৃশ্যকল্পে আজ সোমবার বিমূর্ত হয়ে ওঠেছিল ভাষা শহীদ আবদুস সালাম স্টেডিয়াম। জেলা প্রশাসন আয়োজিত কুচকাওয়াজে হাজারো শিশু-কিশোর, মানুষের মিলনমেলা পরিণত হয়েছিল। বাদ্যের তালে তালে কুচকাওয়াজ, অভিবাদন আর মনোমুগ্ধকর ডিসপ্লে উপভোগ করেন অতিথি ও সমবেত দর্শকরা।


ডিসপ্লেতে ভাষা আন্দোলন থেকে শুরু করে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, স্বাধীনতা সংগ্রাম, বিজয়ের জন্য আত্মত্যাগসহ বিভিন্ন রূপক চিত্র তুলে ধরে ফেনীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এছাড়া আবহমান বাংলার শ্বাশত ঐতিহ্যও প্রদর্শন করে তারা। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়নের চিত্রও তুলে ধরে তারা।

উপস্থিত হাজারো দর্শক তাদের প্রদর্শনীতে হাত তালি দিয়ে উৎসাহ দেয়।


সকালে সমবেত জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। এরপর জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে শুরু মূল পর্ব। এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী। প্রধান ও বিশেষ অতিথি প্যারেড পরিদর্শন করেন ও সালাম গ্রহণ করেন।


প্যারেড কমান্ডার পুলিশ পরিদর্শক জাহাঙ্গীর আলমের নেতৃত্বে কুচকাওয়াজে অংশ নেয় জেলা পুলিশ, আনসার, কারারক্ষী দল, বিএনসিসি, রোভার স্কাউট, ফায়ার সার্ভিসসহ ফেনীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।


কুচকাওয়াজ শেষে শুরু হয় ডিসপ্লে। এতে ফেনীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। শেষে বিজয়ী দলের হাতে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।