১৪ ডিসেম্বর ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।

‘‘অনেক রক্ত দিয়েছি আমরা, বুঝি আরো দিতে হবে
এগিয়ে চলার প্রত্যেক উৎসবে
তবু আজকে ভরসা যেহেতু, তোমরা রয়েছে পাশে
তোমরা রয়েছে এদেশের নিঃশ্বাসে’’

কথাগুলো লিখা রয়েছে ফেনী সরকারি কলেজ বধ্যভূমির স্মৃতিসৌধ বেদিতে। দেশ ও জাতির জন্য সর্বোচ্চ আত্মত্যাগ করে আমাদের জন্য দেশপ্রেমের চেতনার এক উজ্জ্বল উদাহরণ রেখে গেছেন জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীরা। তাদের অসাম্প্রদায়িক চেতনা ও অতুলনীয় দেশপ্রেমের বহ্নিশিখা সবার মাঝে ছড়িয়ে দিতে ফেনী সরকারি কলেজের বধ্যভূমিতে শহীদ বেদিতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়েছে। শনিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় এতে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামানসহ প্রশাসন, ছাত্র, শিক্ষক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।

এসময় শহীদদের বুদ্ধিজীবীদের অবদানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে জেলা প্রশাসক বলেন, শহীদ বুদ্ধিজীবীরা আমাদের পথ চলার পাথেয়। তারা বেঁচে থাকলে দেশকে আরও অনেক কিছু দিতে পারতেন। তাই নতুন প্রজন্মকে তাদের ত্যাগ, তিতিক্ষার কথা জানতে হবে। শিক্ষার্থীরা যাতে তাদের অসাম্প্রদায়িক চেতনা, মানবিক মূল্যবোধ ও দেশপ্রেমের মমত্ব ধারণ করতে পারে সেজন্য আমরা ব্যবস্থা গ্রহণ করেছি। শহীদ বুদ্ধিজীবীদের চেতনা ধারন করেই আমাদের আগামীর পথে চলতে হবে।


মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, ভারপ্রাপ্ত পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবু তাহেরসহ জেলা প্রশাসনের কর্মকর্তারাসহ নানা শ্রেণী-পেশার মানুষ।