চাঞ্চল্যকর নুসরাত জাহান রাফি হত্যা মামলায় দ্রুত এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করায় প্রশংসায় ভাসছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সদস্যরা। মামলার কার্যক্রমে যথাযথ ভূমিকা রাখায় ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পিবিআই সদস্যদের ভূমিকার প্রশংসা করেছেন।


এছাড়া পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী মামলার তদন্ত ও যথাযথভাবে দায়িত্ব পালন করায় পিবিআই সদস্যের প্রতি সন্তুষ্টি, কৃতজ্ঞতা ও ভালোবাসা জ্ঞাপন করেছেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন পিবিআইয়ের উপ-মহাপরিদর্শক বনজ কুমার মজুমদার স্বাক্ষরিত একটি অবহিতকরণ পত্র তাদের অফিসিয়াল ফেসবুকে প্রকাশ করে সংস্থাটি।


পত্রে লিখা আছে, চাঞ্চল্যকর নুসরাত জাহান রাফি হত্যা মামলায় দ্রুত এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা সম্ভব হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী আইজিপি মহোদয়ের নিকট সন্তোষ প্রকাশ করেছেন এবং পিবিআই’কে ধন্যবাদ জানিয়েছেন। মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ও এ বিষয়ে ধন্যবাদ জ্ঞাপন করেছেন এবং পিবিআই এর প্রতি তাঁর আস্থা পুনর্ব্যক্ত করেছেন। আলোচ্য মামলার তদন্তে সঠিক এবং যথাযথভাবে অর্পিত দায়িত্ব পালন করায় শ্রদ্ধেয় আইজিপি মহোদয় পিবিআই এর সকল সদস্যদের প্রতি সন্তুষ্টি, কৃতজ্ঞতা এবং ভালোবাসা জ্ঞাপন করেছেন।


এছাড়া বৃহস্পতিবার সকালে মামলার পর্যবেক্ষণে আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ভূমিকার প্রশংসা করেন।

অন্যদিকে,নুসরাত জাহান ওরফে রাফি হত্যার ঘটনায় গাফিলতি অভিযোগে সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তিরস্কার করেছেন আদালত। মামলার রায় ঘোষণার সময় পর্যবেক্ষণে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মামুনুর রশিদ এ কথা বলেন।
নুসরাত হত্যা মামলায় ১৬ জনকে অভিযুক্ত করে গত ২৯ মে ৮০৮ পৃষ্ঠার একটি অভিযোগপত্র আদালতে দাখিল করে পিবিআই। তাদের মধ্যে ১২ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। ৩০ মে মামলাটি ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। ১০ জুন আদালত মামলাটি আমলে নিলে শুনানি শুরু হয়। ২০ জুন অভিযুক্ত ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারিক আদালত।

এ মামলায় সমস্ত তথ্য, উপাত্ত আদালতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে উপস্থাপন করে পিবিআই। এছাড়া হত্যাকান্ডের ঘটনা ক্রমানুসারে স্কেচ অংকন করে।