আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিকাল ৪টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোট। ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হতে আয়োজন করা হয়েছে এই ভোটের। ৬১ ভোটারের সামনে ৬ জন প্রার্থী। জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক একে শহীদ খন্দকার জানান, প্রার্থী নির্বাচনে ভোট প্রদান করবেন সদর উপজেলা ও ১২ ইউনিয়নের ২৬ সভাপতি-সম্পাদক এবং পৌর আওয়ামী লীগ ও ১৮ ওয়ার্ডের ৩৮ সভাপতি-সম্পাদক। তবে ৩ বহিস্কৃত নেতা ভোটের আওতাভুক্ত নয়।


কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রেক্ষিতে স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। জেলা বিএনপির আহবায়ক শেখ ফরিদ বাহার বলেন, কেন্দ্রের সিদ্ধান্ত ছাড়াও গত এক সাপ্তাহে ফেনীতে সরকারদলীয়দের দমন-পীড়নের খবর সবার জানা। কেন্দ্রকেও অবহিত করা হয়েছে, এখানে নির্বাচনের পরিবেশ নেই।


বিএনপির দলীয় প্রার্থী না থাকলে অনেকটা হেসেখেলেই উপ-নির্বাচনে জয়ী হতে পারে সরকার দলীয় প্রার্থী। তাই দলীয় মনোনয়ন পেতে প্রত্যেক প্রার্থীই নিজের সর্বোচ্চ শক্তি ব্যয় করছেন। ভোটারদের নিজের পক্ষে রাখতে বিভিন্ন পন্থায় দেনদরবার চলছে বলেও প্রচার রয়েছে। ফলে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের নির্ধারিত দিনের একমাস পূর্বেই ফেনী আওয়ামী রাজনৈতিক অঙ্গণে ভোটের আমেজ চুড়ান্ত রূপ পেয়েছে।


নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আওয়ামী লীগ নেতা জানান, একাধিক প্রার্থী থাকলেও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল ও ফাজিলপুর ইউপি চেয়ারম্যান মজিবুল হক রিপন রয়েছেন আলোচনার শীর্ষে। তাঁদের পক্ষ হয়ে প্রকাশ্যে-গোপনে কাজ করছে বিভিন্ন ইউনিট আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের শীর্ষ নেতারা। একইসঙ্গে প্রার্থী নির্বাচনে ভোট হওয়ায় দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মিদের মধ্যে বিশ্বাস-অবিশ্বাসের বিষয়টিও স্পষ্ট হয়ে উঠছে।


দলের অভ্যন্তরে ভোট প্রসঙ্গে শহীদ খন্দকার বলেন, জেলা আওয়ামী লীগের সিদ্ধান্তে যোগ্যপ্রার্থী যাচাইয়ে এ পরিকল্পনা নেয়া হয়েছে।


উল্লেখ্য, গত ১৩ আগস্ট ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমানের মৃত্যুতে চেয়ারম্যান পদটি শূণ্য হয়। গত ২ সেপ্টেম্বর এ পদে উপ নির্বাচনের লক্ষ্যে তফসীল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ অক্টোবর উপ নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৩ সেপ্টেম্বর, ১৪ সেপ্টম্বর মনোনয়নপত্র বাছাই, আপীল দাখিলের শেখ তারিখ ১৭ সেপ্টেম্বর, ১৮ সেপ্টেম্বর সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আপীল নিষ্পত্তি, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৯ সেপ্টেম্বর, ২০ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে।