৫ ডিসেম্বর, ২০১৯ || নিজস্ব প্রতিবেদক ।।

ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেছেন, সবার উর্ধ্বে প্রতিবন্ধীরা। তারা আর এখন আর একা নয়। তাদের জন্য প্রধানমন্ত্রীর পুরো পরিবার কাজ করছে। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালে ‘অভিগম্য আগামীর পথে’ এ শ্লোগানকে সামনে রেখে ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবসের আলোচনা সভায় এ কথা বলেন তিনি।


প্রতিবন্ধীদের কল্যাণে বর্তমান সরকারের বিভিন্ন গৃহীত প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ, পুনর্বাসন ও আবাসিক সুবিধা দিতে ১০০ কোটি টাকা ব্যায়ে ঢাকার মিরপুরে ১৫ তলা বিশিষ্ট বহুমুখী ‘সুবর্ণ ভবন’ নির্মাণ করা হয়েছে।


তিনি বলেন, প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল সারা বিশ্বে প্রশংসিত হয়েছেন।


জেলা প্রশাসক আরও বলেন, প্রতিবন্ধীদের পূর্নবাসনে কাজ করছে ফেনী জেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয়। প্রতিবন্ধীদের কল্যাণে সরকারের পাশাপাশি বেসরকারি ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসহ সমাজের বিত্তবান ব্যক্তিদের নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে এলে তারা সহজে সমাজে সুপ্রতিষ্ঠিত হতে পারবে।


তিনি বলেন, আমাদের জীবানাচারে পরিবর্তন আনলে সমাজে প্রতিবন্ধীর সংখ্যা অনেকাংশে কমে যাবে।


জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে, জেলা প্রশাসন ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহযোগিতায় ফেনীতে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন করা হয়।


মিজান রোডের বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম খান পলাশের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, জেলা সিভিল সার্জন ডাঃ নিয়াতুজ্জামান, জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য এডভোকেট জাহাঙ্গীর আলম নান্টু, সুইড ফেনীর সাধারণ সম্পাদক এডভোকেট সমীর কর।


উপজেলা সমাজ সেবা কর্মকর্তা এ এইচ এম আলাউদ্দিনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারি পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী। সভায় আরও বক্তব্য রাখেন দৃষ্টি প্রতিবন্ধী ও ক্ষুধা নিবারণ সমিতির সভাপতি নাসির উদ্দিন সবুজ, জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী কল্যাণ সংস্থা ফেনীর সাধারণ সম্পাদক হাফেজ জাহিদ, জাতীয় অন্ধ কল্যাণ সংস্থা ফেনীর সাধারণ সম্পাদক লিয়াকত আলী, প্রতিবন্ধী সেবার ও সাহায্য সংস্থার কনসালটেন্ট জি এম মামুনুর রশিদ।

অনুষ্ঠানে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি ও ক্রেচ বিতরণ করা হয়।


এর আগে দিবসটি উপলক্ষ্যে শহরের ফেনী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।