ফেনীর আলোচিত নুসরাত জাহান রাফি হত্যা মামলায় অভিযুক্ত ১৬ জনের সবাইকে ফাঁসির আদেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ উক্ত আইনের ৪(১)/৩০ ধারায় এ রায় প্রদান করেন। পাশাপাশি প্রত্যেককে ১ লক্ষ টাকা করে আর্থিক দন্ড প্রদান করেন।

বিচারক সকাল ১১:১০ টায় মানবতা বিরোধী কর্মকান্ড আখ্যায়িত করে এ রায় পাঠ শুরু করেন। এ রায়ে বিচারক আসামীদের অপরাধের বিবরণ উল্লেখ করেন।


রায়ে আসামীদের ১। এস এম সিরাজুদ্দৌলাকে, ভিকটিম নুসরাতকে আগুনে পুড়িয়ে হত্যার নির্দেশ দেয়ায় ২। নুরউদ্দিনকে, নুসরাতে আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা করা, বাস্তবায়নে নেতৃত্ব দেয়া ও সর্বাত্মক সহযোগিতা করা এবং পরিকল্পনা মাফিক গেইটের বাইরে পাহারা দেয়া ৩। শাহাদাত হোসেন শামীমকে, হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে নেতৃত্ব দেয়া, পরিকল্পনা মাফিক নুসরাতের গায়ে আগুন দেবার জন্য কেরোসিন সংগ্রহ, নুসরাতকে হাত পা বেঁধে ছাদে ফেলে দিয়ে তার মুখ ও মাথা চেপে ধরে আগুন দেয়ায় সরাসরি অংশগ্রহন করা ৪। মাকসুদ আলমকে, হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে নেতৃত্ব দেয়া, হত্যায় সহযোগিতা প্রদান, অগ্নিসংযোগ ঘটনা ঘটানোর জন্য ১০ হাজার টাকা প্রদান, হত্যাকান্ডের ঘটনাকে আত্মহত্যা বলে চালিয়ে দেয়ার চেষ্টা ৫। সাইফুর রহমান মোঃ জোবায়ের হোসেনকে, হত্যার পরিকল্পনা, সহযোগিতা করা, নুসরাতের ওড়নাকে লম্বালম্বি ভাবে ছিঁড়ে দুই ভাগ করে এক ভাগ দিয়ে নুসরাতে পা পেঁছিয়ে গায়ে আগুন দেয়া ৬। জাবেদ হোসেনকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, সহযোগিতা এবং গায়ে কেরোসিন ঢালা, ৭। হাফেজ আবদুল কাদেরকে আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে নেতৃত্ব দেয়া ও অগ্নিসংযোগের ঘটনা নির্বিঘেœর জন্য মাদ্রাসার গেটের বাইরে পাহারা দেয়া ৮। আবছার উদ্দিনকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা এবং অগ্নিসংযোগের ঘটনা নির্বিঘেœর জন্য মাদ্রাসার গেইটের ভেতরে পাহার দেয়া ৯। কামরুন নাহার মনিকে, পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা এবং অগ্নিকান্ডে ব্যবহৃত বোরকা ও হাত মোজা সংগ্রহ করা, নুসরাতকে সাইক্লোন সেন্টারের ছাদে ফেলে শুইয়ে দিয়ে নুসরাতে বুক চেপে ধরে অগ্নিসংযোগ নিশ্চিত করা ১০। উম্মে সুলতানা পপিকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা, পরিকল্পনা মাফিক নুসরাতকে সাইক্লোন সেন্টারের ছাদে ডেকে নেয়া, অগ্নিসংযোগের সময় ফ্লোরে ফেলে দিয়ে পা চেপে ধরা ১১। আবদুর রহিম শরীফকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা, মাদ্রাসার গেইটে পাহারা দেয়া, ১২। ইফতেখার উদ্দিন রানাকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা, মাদ্রাসার গেইটে পাহারা দেয়া, ১৩। ইমরান হোসেন মামুনকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা, মাদ্রাসার গেইটে পাহারা দেয়া, ১৪। মোঃ শামীমকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা, সাইক্লোন সেন্টারের নিচে পাহারা দেয়া, ১৫। রুহুল আমিনকে, নুসরাতকে আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা জ্ঞাত থেকে উক্ত পরিকল্পনায় বাস্তবায়নে অংশ নেয়া, অগ্নিসংযোগের ঘটনার পর আসামীদেরকে বাঁচানোর চেষ্টা করা ১৬। মহিউদ্দিন শাকিলকে, আগুনে পুড়িয়ে হত্যার পরিকল্পনা, বাস্তবায়নে অংশ নেয়া, সহযোগিতা করা, সাইক্লোন সেন্টারের নিচে পাহারা দেয়া প্রমাণিত হওয়ায় বিচারক উক্ত রায় প্রদান করেন।