চিরচেনা সেই দৃশ্যটি আর নেই। আগে শহীদ মিনারের চারপাশে যেখানে পসরা সাজিয়ে বসত হরেক রকম দোকানী, ফুটপাতে চলাফেরা করা ছিল কষ্টসাধ্য। এখন সেখানে গেলে দেখতে পাবেন নতুন রূপে উদ্ভাসিত অন্য এক শহীদ মিনার। আধুনিক সুন্দর ও পরিচ্ছন্ন ফেনী শহর বিনির্মাণের অংশ হিসেবে শহরের সৌন্দর্য বৃদ্ধিতে নতুন সাজে সেজেছে শহরের ট্রাংক রোডের কেন্দ্রীয় শহীদ মিনার। শহীদ মিনারের মূল ফটকের সামনে ফুটপাত দখলমুক্ত ও মানুষের চলাচল স্বাভাবিক রাখতে ওয়াকওয়ে নির্মাণ সহ শহীদ মিনারের সম্মুখে ফুটপাতে দেয়া হয়েছে বেষ্টনী। ভাষা শহীদদের স্মৃতি বহন করে দাঁড়িয়ে থাকা শহীদ মিনারটির সৌন্দর্য্য বর্ধনে ও এর মর্যাদায় রক্ষায় এ উদ্যোগ নেয় পৌরসভা।

শহরের ঠিক কেন্দ্রবিন্দুতে অবস্থিত এ শহীদ মিনারের ভিতরে কৃষ্ণচূড়া গাছ রয়েছে, ফুল যখন ফোটে শহীদ মিনার প্রাঙ্গনটি ফুলে ফুলে ভরে উঠে। কিন্তু এই সৌন্দর্য্য উপভোগ করার জন্য পরিবেশ বজায় ছিলনা। গাছের ছায়ার নিচে দাঁড়ানোর জায়গা পেতনা সাধারণ মানুষ। শহীদ মিনারের সম্মুখে মুচি, ফুটপাত দখল করে হকার ব্যাবসায়ীরা ব্যবসা পরিচালনা করে আসছিল বহুদিন যাবত। সাধারণ মানুষের হাঁটার জায়গা পর্যন্ত ছিলনা। কিন্তু পৌরসভার উদ্যোগে বর্তমান চিত্র সম্পূর্ণ পাল্টে গেছে। এখন কৃষ্ণচূড়া গাছে কৃত্রিম আলো জ্বলছে, গাছের ফুলের সৌন্দর্য্য মানুষ উপভোগ করছে। শহীদ মিনারের সম্মুখ দুই গেইটের সামনের অংশ নতুন করে টাইলস বসিয়ে সুন্দর ওয়াকওয়ে নির্মাণ করে দিয়েছে পৌরসভা। সাধারণ মানুষ সুন্দরভাবে হাঁটাচলা করতে পারছে, ফুটপাতেও কোন হকার নেই।

এছাড়াও রাজনন্দিনীর দিঘির পাড়ে ফোয়ারা স্থাপনসহ পুরো শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রেখে নতুন রূপে সাজানো উদ্যোগ নিয়েছে ফেনী পৌরসভার নব নির্বাচিত মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।
এ সম্পর্কে ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী ইতোপূর্বে বলেছেন, একজন মানুষ প্রথমে শহরে আসলে শহরের সৌন্দর্য দেখে শহরকে মূল্যায়ন করবে। তাই আমরা শহরের সৌন্দর্যে বর্ধন ও শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পৌরসভা থেকে ব্যাপক কর্মসূচি নেয়া হয়েছে এবং তা বাস্তবায়ন হচ্ছে।
প্রচন্ড তাপদাহের মধ্যে শহীদ মিনারের সামনে গাছের ছায়ায় দাঁড়িয়ে বিশ্রাম নেয়া এক পথচারীর সাথে আলাপকালে তিনি জানান, সত্যিই মনোমুগ্ধকর পরিবেশ। এখন দাঁড়িয়ে থাকতেও ভালো লাগছে। তিনি বলেন, শহীদ মিনারের সামনের অংশের জায়গাটি এত প্রশস্ত তা পৌরসভা কাজ না করলে বুঝতে পারতাম না। তিনি শহরের সৌন্দর্য বৃদ্ধিতে ভূমিকা রাখায় পৌর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
ফয়সাল শাওন নামে একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র বলেন, শহীদ মিনারের সামনের অংশ দেখে হচ্ছে এক টুকরো ঢাকা। ঢাকা শহরে এমন ফুটপাত দেখা মিলে কিন্তু এখন আমাদের ফেনীতেও এত সুন্দর ফুটপাত আর এত পরিষ্কার পরিচ্ছন্ন সত্যিই প্রশংসনীয়।
তিনি বলেন, শহীদ মিনার ছাড়াও শহরের প্রতিটি সড়ক পরিষ্কার পরিচ্ছন্ন ও সড়ক বাতিগুলোর মধ্য ভিন্ন ভিন্ন রঙের বাতি জ্বলে সে অনুযায়ী দিনের শহর থেকে রাতের শহরটিকে অনেক বেশী সুন্দর দেখায়।
ইতোমধ্যে শহীদ মিনারের সম্মুখে সৌন্দর্য বর্ধনের কাজ শেষ হয়েছে। এইছাড়াও রাজনন্দিনী দিঘির পাড়সহ পুরো শহরের সৌন্দর্য বৃদ্ধিতে কাজ করছে ফেনী পৌর কর্তৃপক্ষ।