ছাগলনাইয়ায় অবৈধভাবে কৃষি জমির মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধে সক্রিয় রয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসব অপরাধ বন্ধে দিনে ও রাতে সমানতালে অভিযান চালিয়ে যাচ্ছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। গত দুই দিনে উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযানে কৃষি জমির মাটি কাটা ও অবৈধভাবে বালু উত্তোলন করায় তিন ব্যক্তির ২ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গত শুক্রবার (৩০ এপ্রিল) ও শনিবার (১ মে) সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হোমায়রা ইসলাম এ অভিযানগুলো পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, শনিবার সকালে অবৈধভাবে কৃষি জমির মাটি কাটার খবর পেয়ে উপজেলার ঘোপাল ইউনিয়নের দূর্গাপুর গ্রামে অভিযান চালানো হয়। অভিযানে ওই গ্রামের আব্দুল মুন্সী খান ব্রীজের দক্ষিণ পাশে নদীর তীরবর্তী কৃষি জমি হতে অবৈধভাবে মাটি কাটায় এক ব্যক্তির ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় আর এ ধরনের অপরাধের সাথে জড়িত হবে না মর্মে মুচলেকা নেয়া হয়।

অন্যদিকে শুক্রবার দুপুরে ছাগলনাইয়া উপজেলার ভারত সীমান্তবর্তী চম্পকনগরের জগন্নাথ সোনাপুরঘাট এলাকায় অভিযান চালায় টাস্কফোর্স। অভিযানে সীমান্তবর্তী পিলার ২২০০/৩ এর নিকটে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করায় মোঃ আবুল কালাম নামে এক ব্যক্তির এক লাখ জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট হোমায়রা ইসলাম।

বিজিবির ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ আব্দুর রহিম জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযানে টহল কমান্ডার নায়েব সুবেদার মোঃ আব্দুল করিমের নেতৃত্বে চম্পকনগর বিওপির ৮ সদস্যের একটি দল অংশ নেয়। আবুল কালাম দীর্ঘ দিন ধরে ওই এলাকা থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করে আসছে। কিন্তু বিজিবি নিষেধ করলেও প্রতিনিয়ত বালু ও মাটি উত্তোলন করতে থাকায় টাস্কফোর্স অভিযান চালায়।

একই দিন রাত ১০ হাতে ১২ টা পর্যন্ত ছাগলনাইয়া উপজেলার পাঠাননগর ইউনিয়নের কাতালিয়া, গন্ধব্যপুর, কাচারী বাজার ও রাধানগর ইউনিয়নের জঙ্গলমিয়া ও নিজপানুয়া এলাকায় অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্রে হোমায়রা ইসলাম।

হোমায়রা ইসলাম জানান, অভিযানে নিজপানুয়া এলাকায় নিশান ব্রিক ফিল্ডের পিছনের অংশ থেকে ইট তৈরির জন্য কৃষি জমি হতে মাটি কাটতে দেখা যায়। এতে জড়িত থাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী এক ব্যক্তির ১ লাখ টাকা টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে। অভিযানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।