ফেনী সদর উপজেলার ১৫০০ কৃষকের মাঝে বিনামূল্যে উচ্চ ফলনশীল আউশ ধান বীজ ও সার প্রদান করেছে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) উপজেলা পরিষদ প্রাঙ্গনে কৃষকদের হাতে বীজ ও সার তুলে দেন প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তারা। একই সাথে সরকারি ভর্তূকিতে ছনুয়া ইউনিয়নের কৃষক বাবুল মিয়ার হাতে একটি আধুনিক কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফেনীর ভারপ্রাপ্ত উপপরিচালক মুহাম্মদ শহীদুল ইসলাম, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আহসান হাবীব প্রমুখ।

ভারপ্রাপ্ত উপপরিচালক বলেন, কৃষি প্রণোদনার আওতায় এসব ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে। সঠিক সময় ও নিয়ম মেনে চাষাবাদ করলে এই বীজ থেকে কৃষকরা ভালো ফলন পাবেন৷

তিনি আরও বলেন, কৃষিকে আধুনিক করার লক্ষ্যে যান্ত্রিকীকরণ করছে সরকার। বিভিন্ন মেশিনে আধুনিক প্রক্রিয়ায় বীজ রোপন কর্তনসহ অনেক কাজ করা যায়। এতে করে কৃষকের সময় ও খরচ কম ব্যয় হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা বলেন, সরকার কৃষি ও কৃষকদের উন্নয়নে যথেষ্ট আন্তরিক। আমাদের উচিত সরকারের সহযোগিতাকে কাজে লাগে কৃষির সফলতাকে আরও অনেক দূর এগিয়ে নেয়া। এসময় দেশের খাদ্য সংকট মোকাবেলায় ও কৃষির উন্নয়নে কৃষকদের আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা জানান, সদর উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ১৫শ কৃষককে এ প্রণোদনা দেয়া হয়েছে। এতে বালিগাঁও ইউনিয়নে আউশ ফলন ভালো হয়। এই ইউনিয়নে ৪৪০ জন কৃষককে ধান বীজ ও সার দেয়া হয়েছে। অন্যদিকে ধলিয়ায় ৩৩০ জন, ধর্মপুরে ৩০ জন এবং বাকী ইউনিয়নগুলোর প্রতিটিতে ৭০ জন করে ৭০০ জন কৃষককে বীজ ও সার বিতরণ করা হয়েছে। প্রতি কৃষককে বিঘা প্রতি ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার দেয়া হয়েছে।

কৃষি কর্মকর্তা বলেন, আউশ ধানের ভালো ফলন পেতে হলে কৃষককে এখনই বীজতলা তৈরী করে ফেলতে হবে এবং ২০ দিন বয়সী চারা জমিতে রোপন করতে হবে।
অনুষ্ঠানে কৃষকের হাতে কম্বাইন হারভেস্টার তুলে দেন অতিথিরা।