প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করার উদ্যোগ নিয়েছিল সরকার। সেই ধারাবাহিকতায় সোনাগাজী উপজেলায় একটি মডেল মসজিদ হওয়ার কথা থাকলেও ভূমি জটিলতায় মসজিদটি স্থাপিত হতে কালক্ষেপণ হচ্ছে। প্রথমে সোনাগাজী কেন্দ্রীয় জামে মসজিদকে মডেল মসজিদে রুপান্তরের প্রস্তাব দেয়া হলে কর্তৃপক্ষ রাজি হয়নি। পরবর্তীতে উপজেলার কোর্ট এলাকায় ৫০শতক জায়গা বরাদ্দ দেখিয়ে মন্ত্রনালয় বরাবর প্রস্তাবনা পাঠালেও অনুমোদন মেলেনি এখনও।

চারজন ভূমি মালিকের মধ্যে মো: মাইনউদ্দিনের পরিবারের সাথে আলাপকরলে তারা জানান, গত বছরের মার্চে আমাদেরকে এ বিষয়ে অবগত করে নোটিশ দিয়েছিল। কিন্তু করোনার কারণে লকডাউন হলে আমরা আর যোগাযোগ করতে পারিনি। পরবর্তীতে আর কেউ আমাদেরকে এ বিষয়ে অবগত করে নি। তবে সরকার যদি চায় তাহলে মসজিদের স্বার্থে আমাদের কোন আপত্তি নেই।

উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের সুপারভাইজার মো: আলমগীর জানান, মডেল মসজিদের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেন জানান, পৌর শহরের কেন্দ্রীয় জামে মসজিদকে মডেল মসজিদে রূপান্তর করার প্রস্তাব পাঠানো হয়। কিন্তু ওই মসজিদের জায়গাটি ওয়াকফ্ সম্পত্তি হওয়ায় মসজিদ কর্তৃপক্ষ অস্বীকৃতি জানায়। পরবর্তীতে পৌরসভার কোর্ট এলাকার ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ষ্টেশন সংলগ্ন ৫০শতক জায়গার তথ্য উল্লেখ করে মডেল মসজিদটির জন্য ডিসি অফিস বরাবর প্রস্তাবনা পাঠানো হয়েছে। এখনও অনুমোদন আসেনি। অনুমোদন এলে ভূমি অধিগ্রহণ কাজ সম্পন্ন করা হবে।