মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে পবিত্র রমজানে নিম্নআয়ের মানুষের জন্য প্রধানমন্ত্রীর সহযোগিতা ও ভারনারেবল গ্রুপ ফিডিং কর্মসূচি (ভিজিএফ) মিলে ২ কোটি ৭৩ লাখ ১০ হাজার টাকা বরাদ্দ পেয়েছে ফেনী। এ তথ্য নিশ্চিত করেছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) মো: রুহুল আমিন।

তিনি জানান, মুজিব জন্মশতবর্ষে রমজানে ফেনীতে অসহায় মানুষের জন্য ১ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকা প্রধানমন্ত্রীর উপহার হিসেবে এসেছে। ভিজিএফ কার্ডে চালের পরিবর্তে এবার নগদ অর্থ প্রদানের জন্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে এসেছে ১ কোটি ৭৩ লাখ ১০ হাজার টাকা।

জেলা ত্রাণ ও পুনর্বাসন শাখা সূত্র জানায়, মোট বরাদ্দের মধ্যে ফুলগাজীতে ৩ হাজার ৮৮১জন কার্ডধারী পাবেন ১৭ লাখ ৪৬ হাজার ৪৫০ টাকা। সোনাগাজী উপজেলায় ২ হাজার ৯৮৬জন কার্ডধারী পাবেন ১৩ লাখ ৪৩ হাজার ৭০০ টাকা এবং পৌর এলাকায় ৪ হাজার ২১১ জন পাবে ১৮ লাখ ৯৯ হাজার ৪৫০ টাকা। দাগনভূঞা উপজেলায় ২ হাজার ১৬০ জন কার্ডধারী পাবেন ৯ লাখ ৭২ হাজার টাকা এবং পৌর এলাকায় ৪ হাজার ৬২১ জন পাবেন ২০ লাখ ৭৯ হাজার ৪৫০ টাকা। পরশুরাম উপজেলায় ৮৬০ জন কার্ডধারী পাবেন ৩ লাখ ৮৭ হাজার টাকা এবং পৌর এলাকায় ৩ হাজার ৮১ জন পাবেন ১৩ লাখ ৮৬ হাজার ৪৫০ টাকা। ফেনী সদর উপজেলায় ৩ হাজার ৯৯৩ জন কার্ডধারী পাবেন ১৭ লাখ ৯৬ হাজার ৭৫০ টাকা এবং পৌর এলাকায় ৪ হাজার ৬২১ জন পাবেন ২০ লাখ ৭৯ হাজার ৪৫০ টাকা। ছাগলনাইয়া উপজেলায় ১ হাজার ৩৫৫ জন কার্ডধারী পাবেন ৬ লাখ ৯ হাজার ৭৫০ টাকা এবং পৌর এলাকায় ৪ হাজার ৬২১ জন পাবেন ২০ লাখ ৭৯ হাজার ৪৫০ টাকা।

একই সূত্র জানায়, ২০১১ সালের আদমশুমারী অনুযায়ী জেলায় দরিদ্রের সংখ্যা ৮৭ হাজার ৬৮৮ জন। দারিদ্র্যতার সূচকে সর্বনিম্ন রয়েছে ফেনী সদর এবং ছাগলনাইয়া উপজেলায়। এ দুই উপজেলায় দারিদ্র্যতার সূচক ৪ শতাংশ। সর্বোচ্চ দারিদ্র্যতার সূচক ফুলগাজীতে ১৮ শতাংশ।

প্রাপ্ত তহবিল প্রসঙ্গে ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান বলেন, জাতির পিতার শতবর্ষ উদযাপনের আনন্দ সরকার সকল পর্যায়ের মানুষের মাঝে ছড়িয়ে দিতে চায়। এছাড়াও করোনায় নিম্নআয়ের মানুষের সহায়তায় নিয়মিত এসব বরাদ্দ দিয়ে যাচ্ছে। তিনি আরও জানান, নির্দিষ্ট কমিটি প্রধানমন্ত্রীর উপহার প্রদানে উপকারভোগীর তালিকা করছেন। রমজানে সে তালিকা অনুযায়ী বন্টন করা হবে।

বরাদ্দ বন্টনের ব্যাপারে জেলা প্রশাসক জানান, বরাদ্দকৃত টাকা সঠিকভাবে বন্টন নিশ্চিত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। এক্ষেত্রে তৃণমূলে কোন অনিয়ম হলে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

প্রধানমন্ত্রীর উপহার ১ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকা
পবিত্র রমজানে জেলার ৪৩টি ইউনিয়নের প্রতিটিতে আড়াই লাখ টাকা করে প্রধানমন্ত্রীর উপহারের ১ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকা বন্টন করা হবে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: রুহুল আমিন জানান। এছাড়া পরশুরাম পৌরসভায় দেড় লাখ এবং জেলার অন্য চার পৌরসভার প্রত্যেকটিতে দুই লাখ টাকা করে ত্রাণ সহায়তা প্রদান করা হবে বলে জানান তিনি।

ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জানান, উপকারভোগী নির্বাচনে ইউনিয়ন পর্যায়ে গঠিত ১৭ সদস্যের মানবিক সহায়তা কমিটি কাজ করছে। ইউনিয়ন কমিটি তালিকা প্রেরণের পর ৩৭ সদস্যের উপজেলা সহায়তা কমিটি তা মূল্যায়ণ করবেন।

নগদ অর্থ উপকারভোগীদের কাছে প্রদান প্রসঙ্গে ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা জানান, ইউপি চেয়ারম্যানের সভাপতিত্বে গঠিত কমিটির প্রেরিত তালিকা হাতে পেলে বিতরণের কাজ শুরু হবে।


চালের পরিবর্তে নগদ টাকা
প্রতিবার ভারনারেবল গ্রুপ ফিডিং কর্মসূচিতে (ভিজিএফ) দশ কেজি করে চাল দেয়া হলেও এবার জনপ্রতি দেয়া হচ্ছে সাড়ে ৪শ টাকা। জেলায় মোট ভিজিএফ কার্ডধারী রয়েছেন ৩৬ হাজার ৮শ জন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ কর্মসূচিতে ফেনীতে বরাদ্দ দিয়েছে ১ কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকা। এসব তথ্য নিশ্চিত করেছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা রুহুল আমিন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা জানান, ভিজিএফের জন্য নির্বাচিত প্রত্যেকে যথাসময়ে টাকা পেয়ে যাবেন। ফেনী সদর উপজেলায় ৩ হাজার ৯৯৩ জন ব্যক্তি পাচ্ছেন ১৭ লাখ ৯৬ হাজার ৮৫০ টাকা।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জানান, ফেনী পৌরসভায় এ সংখ্যা ৪ হাজার ৬২১জন।