শুদ্ধ উচ্চারণে ছড়া ও কবিতা পাঠদান শিশুদের মনযোগ সৃষ্টি এবং তাদের সঠিক বিকাশে ভূমিকা রাখে। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে ফেনী জেলা প্রশাসনের আয়োজনে শিশুর মানস গঠনে ছড়া কবিতার প্রভাব বিষয়ক দিনব্যাপী কর্মশালায় এমন বক্তব্য রাখেন আলোচকরা।

আজ মঙ্গলবার (১৬ মার্চ) দুপুরে ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের অডিটোরিয়ামে অনুষ্ঠিত আয়োজনে বক্তব্য রাখেন বাংলা একাডেমি শিশু সাহিত্য পুরস্কারপ্রাপ্ত আসলান সানী, আনজির লিটন। শব্দের উচ্চারণ ও ছড়া কবিতা আবৃত্তি বিষয়ে কথা বলেন স্থানীয় সরকার বিভাগ ফেনীর উপপরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও স্কুলের সভাপতি সুজন চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন শিশু সাহিত্যিক মামুন সরওয়ার, কবি-গবেষক শাবিহ মাহমুদ। কর্মশালায় অংশগ্রহণ করেন জেলার চৌদ্দটি বিদ্যালয়ের ৬০জন শিক্ষক।

শিশু সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত আসলান সানী শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, কবিতায় কোন্ শব্দটি কিভাবে বলা হয়েছে তা ভাল করে আবৃত্তি করে পাঠদান করুন। তবে তা শিশুর মনে গেঁথে যাবে। শেখা, জানা সবকিছু একসাথে হবে।

শিশু সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত আনজির লিটন উপস্থিতির উদ্দেশ্যে স্কুল লাইব্রেরির ভূমিকা, শব্দের যথাযথ উচ্চারণের ওপর জোর দেন। তিনি বলেন, যথাযথভাবে উপস্থাপন করতে পারলে শিক্ষাথীরা ছড়া কবিতার মর্মকথা অনুধাবন করতে পারবেন।

ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম বলেন, আমরা যদি মনে করি শ্রেণিতে পাঠদান সহজ ও আনন্দঘন করতে, শিশুকে পাঠে আকৃষ্ট করতে আজকের কর্মশালা হতে অর্জিত জ্ঞান শিক্ষক-শিক্ষিকাগণ কাজে লাগাতে পারবেন।