সোনাগাজী উপজেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বোরো ধানের আবাদ। গত মৌসুমে আমন ধান বিক্রির সময় ভালো দাম পাওয়ায় বোরো ধান চাষে অনেক বেশী আগ্রহী হয়ে উঠেছেন ফেনীর উপকূলীয় এ উপজেলার কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, সোনাগাজী উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় চলতি বছর ১১শ ১৭ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। সেখানে আবাদ করা হয়েছে ১২ ইতমধ্যে ১২শ ৭০ হেক্টর জমিতে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কাজী শফিউল ইসলাম জানান, চলতি বছর বোরো ধান চাষ উপযোগী আবহাওয়ার কারণে উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়নের মির্জাপুর, লক্ষ্মীপুর, বগাদানা ইউনিয়নের বাদুরিয়া, বড় হালিয়া, চরদরবেশ ইউনিয়নের চরসাহাভিকারি, পশ্চিম চরদরবেশ, চরচান্দিয়া, চরমজলিশপুর ও নবাবপুর ইউনিয়নের গ্রাম লোতে সবচেয়ে বেশী বোরো ধানের আবাদ হয়েছে।

উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের কৃষক নূরুল হক বলেন, উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে উচ্চফলনশীল ব্রি-৬৭, ব্রি-৫৮, ব্রি- ৮১, ব্রি-৮৮, ব্রি-৯২ ও হাইব্রীড বিনা-১০ জাতের ধানের আবাদ করেছি আমরা। আশা করি কোন ধরনের প্রকৃতিক বিপর্যয়ের কবলে না পড়লে আমরা এ বছর ভালো ফলন পাবো।

মঙ্গলকান্দি গ্রামের কৃষক আবু তৈয়ব বলেন, গত মৌসুমে আমন ধান বিক্রির সময় ভালো দাম পাওয়ায় আমরা বোরো ধান চাষে অনেক বেশী আগ্রহী হয়েছি।

সোনাগাজী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজ্জাদ হোসেন মজুমদার জানান, আমরা বোরো মৌসুমে শুরু থেকে সীমিত সংখ্যক জনবল নিয়েও সার্বক্ষণিক মাঠপর্যায়ে কৃষকদের সবধরনের পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছি। পাশাপাশি ধান চাষে আগ্রহী করার জন্য উল্লেখযোগ্য সংখ্যক কৃষকে সরকারিভাবে প্রদর্শনী, বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করেছি।