রাজস্ব তহবিল, বিদ্যুৎ বিল, উন্নয়ন খাত ও জামানত ফেরতসহ নানা খাতে ৪৬ কোটি ৩৯ লাখ ৩১ হাজার ২০৬ টাকা ঋণগ্রস্ত রয়েছে ফেনী পৌরসভা।

গতকাল সোমবার (১৫ মার্চ) দুপুরে পৌর সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী এ তথ্য জানান।

পৌর সচিব আবুজর গিফারী দৈনিক ফেনীকে জানান, মোট ঋণের মধ্যে রয়েছে রাজস্ব তহবিল আদায় বকেয়া ২৬ কোটি ১৩ লাখ ২৯ হাজার ৫২৪ টাকা, বিদ্যুৎ বিল ২ কোটি টাকা ও উন্নয়ন তহবিলে ১৯ কোটি ৮২ লাখ ৫ হাজার ৮৩২ টাকা। এছাড়া জামানত ফেরত দিতে হবে ৪২ লাখ টাকা।

ঋণের বাড়তি চাপ নিয়ে কাজ করা প্রসঙ্গে স্বপন মিয়াজী বলেন, এতগুলো ঋণের বোঝা নিয়ে দায়িত্ব গ্রহণ করেছি। এখন এসব পরিশোধ করব নাকি উন্নয়ন কর্মকান্ড করব তা নিয়ে সংশয়ে রয়েছি। তিনি বলেন, প্রতি মাসে শুধু পৌরসভার স্টাফদের পেছনে ৬০ লাখ টাকা খরচ হয়।

সভায় সকলের সহযোগিতা চেয়ে পৌর মেয়র বলেন, শুধু সকলের সহযোগিতার মধ্য দিয়েই একটি আধুনিক শহর গড়া সম্ভব হবে। এ দায়িত্ব শুধু আমার একার না, সকল পৌর নাগরিকের। স্বল্প সময়ের এ দায়িত্বে রাতারাতি পরিবর্তন সম্ভব না। আমাকে সময় দিতে হবে।

এসময় পৌরসভার নাগরিক সুবিধার সম্পর্কে আলোচনা করেন তিনি ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সভায় পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে মেয়র জানান, সুর্য ওঠার আগেই শহরের ময়লা আবর্জনা পরিষ্কার করে ফেলতে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া দেওয়ানগঞ্জে ময়লার ডাম্পিং স্টেশনে জনদুর্ভোগ কমাতে সীমান প্রাচীর নির্মাণ করা হবে বলে জানান তিনি। যানজট নিরসনে পরিকল্পনার কথা উল্লেখ মেয়র বলেন, ইতোমধ্যে শহরে ব্যাটারীচালিত টমটম ও রিকশা নিষিদ্ধ করা হয়েছে। অপরিকল্পিতভাবে চলা সিএনজি অটোরিক্সাগুলোকেও নিয়ন্ত্রণে আনা হবে। নাগরিকদের চলাচলের সুবিধার জন্য শীঘ্রই ‘নগর সিএনজি’ নামে একটি সার্ভিস চালু করা হবে।

এসময় পৌর এলাকার সকল নাগরিকের সহযোগিতা নিয়ে সারাদেশের মধ্যে ফেনীকে একটি মডেল পৌরসভা হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় পুন: ব্যক্ত করেন তিনি।