জাতীয় বীমা দিবস উদযাপন উপলক্ষ্যে ফেনীতে আলোচনা সভা করেছে জেলা প্রশাসন। সভায় সাধারণ মানুষের কাছে বীমার গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা বাড়ানোর প্রতি জোর দিয়েছেন বক্তারা।

সোমবার (১ মার্চ) সকালে নিজ সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

পপুলার লাইফ ইন্সুইরেন্স কোম্পানী লিমিডেটের সহযোগিতায় আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, বীমা কোম্পানিগুলো তাদের দরকার ফুরালে ব্যবসা গুটিয়ে চলে যায়। এতে ক্ষতিগ্রস্ত বেশী হয় গ্রামের সাধারণ মানুষ। কিন্তু অন্য দেশে এসব হয়না, আমাদের দেশে বেশী হয়। বীমা কোম্পানীগুলোকে এসব বিষয় থেকে সাবধান থেকে গ্রাহকদের সাথে প্রতারণা না করার আহবান জানান জেলা প্রশাসক।

তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য বীমা প্রয়োজন। বীমা যাতে কঠিন না হয়। সহজ করে মানুষকে বীমার আওতায় আনতে হবে। বীমাকে সহজ ও জনপ্রিয়তা করে মানুষের আস্থা অর্জন করার আহবান জানান জেলা প্রশাসক।

উপস্থিত বীমা কোম্পানীর কর্মকর্তাদের উদ্দেশ্য জেলা প্রশাসক বলেন, দেশ পিছিয়ে যাওয়ার কোন সুযোগ নেই। দেশকে প্রধানমন্ত্রী ৫ বছরে ১০০ বছরের অধিক এগিয়ে দিয়েছেন। তাই উন্নয়ন অব্যাহত রাখতে দেশের প্রত্যেকটা ব্যাক্তির উন্নয়ন ঘটাতে হবে। তাতে করে দেশের উন্নয়ন হবে, দেশের উন্নয়ন হলে সারা বিশ্বে আমাদের মাথাপিছু আয় বাড়বে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ গোলাম জাকারিয়া বলেন, দেশের প্রায় ১ কোটি ২০ লাখ বীমার গ্রাহক রয়েছে। কিন্তু গ্রাহক সংখ্যার চেয়ে বীমা কোম্পানিগুলো উন্নত না। যে সকল প্রতিষ্ঠান ভালো না, যারা গ্রাহকদের সাথে প্রতারণা করছে তাদের বিরুদ্ধে মানুষকে জানাতে হবে। বীমার যে ভালো দিক আছে তা মানুষের সামনে উপস্থাপন করে গ্রাহকদের মন জয় করার আহবান জানান তিনি।

করোনা মহামারীর কারণে এইবার বীমা দিবস উপলক্ষ্যে র‌্যালী বাদ দেয়া হয়েছে বলে জানান আয়োজকরা। র‌্যালীর পরিবর্তে প্রত্যেক বীমা অফিসের সামনে ছোট পরিসরে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে বলে জানান তারা। আলোচনা সভায় ফেনী জেলা প্রশাসনের কর্মকর্তা ও ফেনীর ৩২টি বীমা কোম্পানীর কর্মকর্তা ও গ্রাহকরা অংশ নেন।