ফেনী সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ সাজ্জাদ হোসেন মিলনায়তনে করোনা টিকার নিবন্ধন বুথ উদ্বোধন করা হয়েছে। আজ শুক্রবার (০৫ ফেব্রুয়ারী) সকালে প্রথম সারির একজন গণমাধ্যমকর্মীর নিবন্ধনের মাধ্যমে নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ফেনী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মাসুদ রানাসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

টিকা গ্রহণের জন্য সবার প্রথমে নিবন্ধন করেছেন একজন গণমাধ্যমকর্মী। তিনি হচ্ছেন ডিবিসি নিউজের ফেনী প্রতিনিধি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, আগামী রোববার (৭ ফেব্রুয়ারি) থেকে জেলায় করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে। জেলায় ৪৮ হাজার টিকা দেওয়ার কার্যক্রম চলছে। অগ্রাধিকার পাওয়া ব্যক্তিদের পাশাপাশি ৫৫ বছরের বেশি বয়সের মানুষকে টিকা দেয়া হবে। তাঁদের নিবন্ধন কার্যক্রম চলছে। নিবন্ধন ও টিকা দেয়ার জন্য ফেনী জেনারেল হাসপাতাল, পুলিশ লাইন্স ও ছয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যবস্থা রাখা হয়েছে।

সিভিল সার্জন, জেলা জুড়ে টিকা নিবন্ধন ও প্রদানের জন্য মোট ১৯টি বুথ স্থাপন করা হচ্ছে। এর মধ্যে রয়েছেন ২৫০ শয্যার ফেনী জেনারেল হাসপাতালে ৮টি, প্রত্যেক উপজেলায় ২টি করে মোট ১০ ট ও ফেনী পুলিশ লাইনে ১টি। প্রতিটি বুথে প্রতিদিন ১৫০ জনকে টিকা দেয়া সম্ভব হবে। এ হিসেবে জেলা প্রতিদিন টিকা দেয়া যাবে ২৮৫০ জনকে। দরকার হলে বুথ আরও বাড়ানো হবে।

তবে নিবন্ধন ছাড়া কাউকে টিকা প্রদান করা হবেনা বলে জানান সিভিল সার্জন। টিকা গ্রহণের জন্য নিবন্ধন করেছেন সিভিল সার্জনও। টিকা নিয়ে ভয় ভীতির কোন কারণ নেই উল্লেখ করে সিভিল সার্জন বলেন, এ টিকা পরীক্ষিত। টিকা প্রয়োগের জন্য ইতোমধ্যে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

টিকা প্রদানের ক্ষেত্রে করোনা সম্মুখ সারির যোদ্ধাদের অগ্রাধিকার দেয়া হচ্ছে। অগ্রাধিকার পাওয়া ব্যক্তিদের পাশাপাশি ৫৫ বছরের বেশি বয়সের মানুষকে টিকা দেওয়া হবে।

টিকা প্রদানের বিভিন্ন ধাপ:

নিবন্ধন: জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে ব্যক্তি নিবন্ধন
ভ্যাকসিন কার্ড: ওয়েব পোর্টাল হতে ভ্যাকসিন কার্ড সংগ্রহ
এসএমএস বার্তা প্রেরণ: ভ্যাকসিন প্রদানের তারিখ ও তথ্য প্রেরণ
প্রথম ডোজ: নির্দিষ্ট তারিখ ও সময়ে প্রদান
দ্বিতীয় ডোজ: নির্দিষ্ট তারিখ ও সময়ে প্রদান
ভ্যাকসিন সনদ: দুইটি ডোজ নেবার পর পোর্টাল হতে সংগ্রহ