২৭ নভেম্বর, ২০১৯ ।। নিজস্ব প্রতিবেদক ।।


২০০৬ সালে ভুয়া ভোটার তালিকা তৈরির প্রতিবাদে মামলা দায়েরকারী ফেনীর মুক্তিযোদ্ধা মাষ্টার আমিনুল হক ভূঞার দাফন সম্পন্ন হয়েছে। বুধবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় নামাযে জানাযা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে ঢাকার মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়। এর আগে ঢাকা জেলা প্রশাসনের কর্মকর্তার নেতৃত্বে পুলিশ বাহিনীর একটি দল তাকে গার্ড অব অনার প্রদান করে।


মঙ্গলবার রাত (২৬ নভেম্বর) সাড়ে ৮টার দিকে ঢাকার একটি হাসপাতালে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।


ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান বিকম জানান, মাষ্টার আমিনুল হক ভূঁঞা ২০০৬ সালে ঢাকার শেরে বাংলা বয়েজ হাই স্কুলের সহকারি প্রধান শিক্ষক থাকাকালীন ভুয়া ভোটার তালিকা তৈরির কাজে দায়িত্বপ্রাপ্ত হয়েছিলেন। ওই সময় তালিকায় ভুয়া ভোটারের অন্তর্ভূক্তির অভিযোগ এনে মামলা দায়ের করেছিলেন। মামলাটি দেশব্যাপী আলোড়ন তুলেছিল। তিনি জানান, তার এ মামলার কারণে তৎকালীন ভোটার তালিকা বাতিল করা হয়েছিল। মামলা করার কারণে পরবর্তী পরিস্থিতিতে তিনি চাকরী ছাড়তে বাধ্য হয়েছিলেন।


মুক্তিযুদ্ধের সময় তিনি সক্রিয়ভাবে যুদ্ধে অংশগ্রহণ করে বিশেষ অবদান রাখেন। ফেনী মহকুমার ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন মাষ্টার আমিনুল হক ভূঞা।


মৃত্যুকালে তিন ছেলে, এক মেয়ে এবং স্ত্রী ও নাতি নাতনী রেখে যান। তার নিজের বাড়ি শহরের পশ্চিম উকিল পাড়ায়। তিনি আবদুল রহমান বিকমের চাচাতো ভাই।