‘ভিক্ষাবৃত্তি ছেড়ে বিকল্প কাজে আসুন’- জেলা প্রশাসক


যেসব প্রতিবন্ধী ভিক্ষা করছেন তাদের ভিক্ষাবৃত্তি ছেড়ে বিকল্প কাজে নেমে আত্মনির্ভর হবার আহ্বান জানিয়েছেন ফেনী জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান। গতকাল বুধবার (৬ জানুয়ারি) বিকালে ফেনী জিএ একাডেমী স্কুল মাঠে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর শীত উপহার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, প্রয়োজনে ঋণ নিয়ে বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায় এবং সহজ কাজ করবেন। প্রতিবন্ধীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের ব্যবহার করে কেউ যাতে অন্য কোন ফায়দা লুটতে না পারে সে বিষয়ে খেয়াল রাখবেন।

প্রতিবন্ধীদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন কল্যাণমুখী কাজের কথা উল্লেখ করে মো. ওয়াহিদুজজামান বলেন, আগে প্রতিবন্ধীরা বিভিন্ন সমস্যায় জর্জরিত ছিলো। কিন্তু বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কাজের জন্য তারা এখন সমাজে আলোর মুখ দেখতে পাচ্ছে। তিনি বলেন, সরকার প্রতিবন্ধীদের জন্য আলাদা কোটার মাধ্যমে চাকরির সুযোগ, ভাতা প্রদান এবং আলাদা স্কুল করে দিয়েছে। এছাড়া করোনাকালে তাদের ত্রাণ সহায়তা এবং ঘর দেয়া হয়েছে। হাতে কলমে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। সরকারের বিভিন্ন দপ্তর বিশেষ সুবিধা প্রদানের ভিত্তিকে প্রতিবন্ধীদের দক্ষ জনশক্তিতে রূপান্তরে কাজ করছে।

সভাপতি বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানা বলেন, শীতকাল অনেকের জন্য আনন্দের হলেও কিছু শ্রেণির জন্য এটা খুব কষ্টকর। তাদের জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্যোগ।

সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আফতাব আহাম্মেদ দৈনিক ফেনীকে জানান, সদর উপজেলা প্রশাসনের মাধ্যমে বুধবার একশ জন প্রতিবন্ধীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার শীতবস্ত্র কম্বল দেওয়া হয়েছে। এ নিয়ে উপজেলায় ৭ হাজার মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে এবং পর্যায়ক্রমে আরও ২ হাজার বস্ত্র বিতরণ করা হবে বলে জানান তিনি।

জিএ একাডেমি স্কুলের প্রধান শিক্ষক তাজুল ইসলাম চোধুরীর পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্যে রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ রুহুল আমিন, সুইড বাংলাদেশের সাধারণ সম্পাদক এডভোকেট সমির চন্দ্র কর।

মন্তব্যসমূহ

আপনার মূল্যবান মতামত প্রদান করুন

    কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায় নি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।