আসন্ন পৌর নির্বাচনে ফেনীর ৫টি পৌরসভায় মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করতে আবেদনকৃত ২৩জন প্রার্থীর মধ্যে ১৩ জনকে নির্বাচিত করেছে জেলা আওয়ামী লীগ। আজ শুক্রবার (৪ ডিসেম্বর) বিকাল ৩টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত শহরের কলেজ রোডের দলের অস্থায়ী কার্যালয়ে প্রার্থীতা নির্ধারণের ব্যাপারে ভোটগ্রহণ শেষে তাদের নাম প্রকাশ করা হয়।

জেলা আওয়ামী লীগ গঠিত মনোনয়ন বোর্ডের সদস্য সচিব একে শহীদ উল্ল্যাহ খোন্দকার জানান, ভোটগ্রহণ শেষে পরশুরাম বাদে বাকী ৪টি পৌরসভায় ৩জন করে মোট ১২ জনকে চূড়ান্ত করা হয়েছে। তিনি জানান, পরশুরাম পৌরসভায় বর্তমান মেয়র নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী সাজেল ছাড়া আর কোন প্রার্থী না থাকাই তাকে মনোনীত করা হয়েছে।

সন্ধ্যায় পৌর চত্ত্বরে দলীয় মনোনয়নের জন্য নির্বাচিত প্রার্থীদের নাম ঘোষণা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী। এসময় উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশ্যে সাংসদ বলেন, অনেক পৌরসভায় একাধিক প্রার্থী আবেদন করেছেন। আমাদের আন্তরিকতা থাকলেও ৩ জনের বেশী প্রার্থীকে নির্বাচিত করতে পারিনি।

সাংসদ বলেন, পৌর নির্বাচনে যে ১৩ জনের নাম দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে পাঠানো হবে, তাদের বাইরে কেউ মনোনয়ন কিনতে পারবেন না। তিনি বলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্ত অনুযায়ী এ তিনজনের বাইরে কাউকে মনোনয়ন দেয়া হবে না।

ফেনী পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন বর্তমান প্যানেল মেয়র ও ফেনী পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী, বর্তমান মেয়র হাজী আলাউদ্দিন ও পৌর আওয়ামী লীগ সভাপতি আয়নুল কবির শামীম।

দাগনভূঞায় মেয়র পদে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন বর্তমান মেয়র ওমর ফারুক খান, পৌর আওয়ামী লীগ সভাপতি খায়েজ আহম্মদ, সাবেক ছাত্রলীগ নেতা নুর ইসলাম।

সোনাগাজীতে মেয়র পদে সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন পৌরসভায় বর্তমান মেয়র ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খোকন, উপজেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও প্রকাশনা সম্পাদক নুর নবী লিটন, পৌর আওয়ামীলীগ সভাপতি ইমাম উদ্দিন সেলিম পাটোয়ারী।

ছাগলনাইয়ায় মেয়র পদে সম্ভাব্য প্রার্থীর তালিকায় আছেন পৌরসভায় বর্তমান মেয়র ও পৌর আওয়ামীলীগ সভাপতি মোহাম্মদ মোস্তফা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি নিজাম উদ্দিন মজুমদার, সাবেক সভাপতি সামছুদ্দিন মজুমদার ভুলু।

অন্যদিকে পরশুরাম পৌরসভায় বর্তমান মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী সাজেলের প্রতিদ্বন্দ্বী আর কেউ ছিল না। এককভাবে তিনিই মনোনয়ন প্রাপ্তির ব্যাপারে অনেকটা নিশ্চিত।

শহীদ খোন্দকার জানান, আগামীকাল সকালে প্রতিটি উপজেলা পৌরসভা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সম্পাদকের নিয়ে মতবিনিময় সভা ডাকা হয়েছে। তিনি বলেন, সভার সিদ্ধান্ত মোতাবেক তাদের নামের তালিকা দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের কাছে প্রেরণ করা হবে।

এর আগে জেলার ৫টি পৌরসভায় মেয়র পদে নৌকার টিকিট পেতে মোট ২৩ প্রার্থী আবেদনপত্র সংগ্রহ করেছিলেন। আজ চারটি পৌরসভায় মোট ৪৫টি ওয়ার্ড ও পৌর আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকদের ভোটে ১৩জনকে নির্বাচিত করা হয়।