শীতের পরশ লাগতে না লাগতেই ফেনী করোনা সংক্রমণের বাড়তে শুরু করেছে। দিনের ব্যবধানে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে ও ফেনী বক্ষব্যাধি ক্লিনিকে মোট ৫০টি নমুনা পরীক্ষায় নতুন করে আরও ১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে গত তিনদিনে মোট ২২৬টি নমুনা পরীক্ষায় ৩৮জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শণাক্ত করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শণাক্তের হার প্রায় ১৬.৮১ শতাংশ।

আর জেলায় করোনা শনাক্তকৃত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১০২ জনে।

আজ সোমবার (৩০ নভেম্বর) দুপুরে সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন এসব তথ্য জানান।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যানবিদ আবু ইউসুফ জানান, এ সময়ের মধ্যে নতুন করে আরও একজন রোগী সুস্থ হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় মোট ১ হাজার ৭৯৩ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট ৪২ জনের মৃত্যু হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান শাখা সূত্রে জানা যায়, গতকাল রবিবার নোয়াখালীর আবদুল মালেক মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে ফেনীর ৪৮টি ও ফেনী বক্ষব্যাধি ক্লিনিকে ২টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধে ১১টি পজিটিভ এসেছে, এর মধ্যে একটি দ্বিতীয় নমুনা। নতুন শনাক্তকৃতদের মধ্যে ফেনী সদরে ৫ জন, দাগনভূঞায় ৪ জন ও পরশুরামে ২জন রয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২.২ শতাংশ।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী ফেনীতে সুস্থতার হার প্রায় ৮৫.২৯ শতাংশ। আর মৃত্যুর হার প্রায় ২ শতাংশ। মোট ১২ হাজার ২০৯টি নমুনার ফলাফলে উক্ত সংখ্যা শনাক্ত করা হয়। মোট নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ১৭.২১ শতাংশ।

স্বাস্থ্য বিভাগ প্রদত্ত তথ্যমতে, এ পর্যন্ত ফেনীতে শনাক্ত ২ হাজার ১০২ জন রোগীর মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ৮৪৭ জন। শনাক্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। এ উপজেলায় মোট শনাক্ত করা হয়েছে ৪০৮জন। এরপরে রয়েছে সোনাগাজীতে ২৭৫জন, ছাগলনাইয়ায় ২৬৭জন, পরশুরামে ১৫০ জন ও ফুলগাজীতে ১২৮ জন। এছাড়া ফেনীর বাইরের ২৯ জন রোগী রয়েছে।

ফেনীতে শনাক্তকৃত মোট করোনা রোগীর প্রায় ৪০.২৯ শতাংশ রোগীই ফেনী সদরের বাসিন্দা।

করোনা আক্রান্ত হয়ে জেলা মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ফেনী সদরে ১৪জন, সোনাগাজীতে ১১ জন, দাগনভূঞা ৮জন, ছাগলনাইয়ায় ৬জন ও পরশুরামে ৩জন রয়েছে।

গত ১৬ এপ্রিল জেলায় ছাগলনাইয়া উপজেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।