ফেনী সদরের কাজীরবাগের রুহিতিয়া গ্রামে পৈত্রিক সম্পত্তি আত্মসাতের লক্ষ্যে মামলা দিয়ে হয়রানির অভিযোগ করে দুই ভাইয়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছে বোন রেজিয়া আক্তার (৬৫)। আজ শুক্রবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় শহরের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত এ সংবাদ সম্মেলনে হয়রানি হতে রক্ষা পেতে সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগিতা কামনা করেন রেজিয়া আকতার।

সংবাদ সম্মেলনে রেজিয়া আকতারের ছেলে আসাদুজ্জামান চৌধুরী (বাবু) তার মায়ের পক্ষে জানান, আমার বাবা ফজলুল হক ভূঁইয়া মৃত্যুর সময় ছাগলনাইয়া উপজেলার চাঁদপুর, পৌরসভার বিরিঞ্চি ও সদর উপজেলার রুহিতিয়া মৌজায় ৮০৫ শতাংশ জমি রেখে গেছেন। রাষ্ট্রীয় আইন মোতাবেক ওই সম্পত্তিতে আমরা পাঁচ বোন প্রত্যেকে ৮৯.৪৪ শতকের মালিক। ওই সম্পত্তির সিএস, আরএস এ আমাদের নাম রয়েছে। আমার বোন রহিমা খাতুন ক্যান্সার আক্রান্ত হলে আমিসহ তিন বোন পৈত্রিক সম্পত্তি দাবী করলে আমার ভাই নিজামুল হক ভূঁইয়া (নিজাম) এবং নুরুল আমিন ভূঁইয়া (আলমগীর) আমাদের প্রাপ্য সম্পত্তি বুঝিয়ে দিতে অস্বীকৃতি জানায়। এক পর্যায়ে আমরা কাজীরবাগ ইউপি চেয়ারম্যান কাজী বুলবুল আহমেদ সোহাগের কাছে একটি বণ্টননামার জন্য লিখিত অভিযোগ করি। পরে ২০১৯ সালের ৫ মার্চ বিষয়টি সমাধান করতে দুইপক্ষকে নোটিশ করেও সমাধান করতে পারেন নি ইউপি চেয়ারম্যান।

রেজিয়া খাতুন অভিযোগ করেন, চেয়ারম্যানের কাছে অভিযোগ করায় আমার ভাইয়েরা ক্ষুব্ধ হয়ে আমি, আমার বোন রহিমা খাতুন এবং সুফিয়া খাতুন এর বিরুদ্ধে দুটি বানোয়াট ও মিথ্যা মামলা দায়ের করে নানাভাবে হয়রানি করতে থাকে। গত দুই মাস আগে আমার বড়বোন রহিমা খাতুন ক্যান্সার আক্রান্ত হয়ে মারা গেছেন। তার ছেলে মেয়েদেরও মামলায় আসামী করা হয়েছে। পরে আমরা বিষয়টি ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিনকে জানালে তিনি ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বাহাউদ্দিন বাহারকে তদন্ত করে সমাধান করার নির্দেশ দেন। কিন্তু কাউন্সিলরও আমাদের বিষয়টি সমাধানের কোন উদ্যোগ নেন নি।

তিনি জানান, বর্তমানে আমি নানা রোগে আক্রান্ত হয়ে অর্থের অভাবে চিকিৎসা করতে পারছি না। কিন্তু নিজাম ও আলমগীর আমাদের দাবির বিষয়ে পাত্তা না দিয়ে বিভিন্ন মাধ্যমে হুমকি প্রদান করছে।

এ ব্যাপারে তার ভাই নুরুল আমিন ভূঁইয়া আলমগীর জানান, সম্পত্তি বন্টনের আগেই তারা যার যার ইচ্ছেমত সম্পত্তিতে পিলার গেড়ে দখল করতে থাকেন। বন্টনের ব্যাপারে আমরা স্থানীয় ইউপি চেয়ারম্যানের কাছে অভিযোগ জানালে তিনি আমার পাঁচ বোনকে বৈঠকে ডেকেছিলেন। কিন্তু তারা কেউ এতে সাড়া দেন নি। তাই আমরা আদালতে বন্টন মামলা করেছিলাম। আদালত সেটি আমলে নিয়ে এ ব্যাপারে নিষেধাজ্ঞা জারী করেছিল। কিন্তু সেই নিষেধাজ্ঞা অমান্য করে তারা তিনজন রুহিতিয়া গ্রামে ২৯ শতক ভূমি বিক্রি করে দিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে কাজীরবাগ ইউপি চেয়ারম্যান কাজী বুলবুল আহমেদ সোহাগ বলেন, আমি তাদের সকল বোনকে একমত হয়ে আসতে বলেছিলাম। কিন্তু তারা আসে নি। তাছাড়া সম্পত্তির বিষয়ে মামলা হয়েছে। বিষয়টি এখন আদালতের ব্যাপার।

ফেনী পৌরসভার কাউন্সিলর বাহার উদ্দিন বাহার এ বিষয়ে অভিযোগ পেয়েছেন বলে জানান। তিনি বলেন, আসন্ন পৌর নির্বাচনের কারণে জমিজমা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে বসা যাচ্ছে না। শীঘ্রই বৈঠকের মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে বলে কাউন্সিলর জানান।

সংবাদ সম্মেলনে রাজিয়া খাতুনের ছেলে আসাদুজ্জামান চৌধুরী (বাবু), রহিমা খাতুনের ছেলে জামশেদ আলমসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।