ফেনী সদরের ৭৪০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেছে কৃষি বিভাগ। চলতি রবি মৌসুমে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে মোট ৮ লাখ ২৬ হাজার টাকার বীজ ও সার বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার।

আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল ১১টায় ফেনী সদর উপজেলা মিলনায়তনে আয়োজিত বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম।

কৃষি কর্মকর্তা শারমিন আক্তার জানান, চলতি অর্থ বছরে রবি মৌসুমে প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নেবার পাশাপাশি ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের প্রণোদনা দেয়া হয়েছে।

তিনি জানান, সদর উপজেলার ১২ ইউনিয়নের নির্বাচিত ৭৪০ জন কৃষককে বেছে নেয়া হয়েছে। জমির ধরণ অনুসারে ২শ ৫০ জন কৃষককের প্রত্যেককে এক কেজি করে বোরো ধান, পঞ্চাশ জনকে ২০ কেজি করে গম, একশ জনকে ২ কেজি করে ভূট্টা, একশ জনকে এক কেজি করে সরিষা, দুইশ জনকে এক কেজি করে সূর্যমুখী, ৩০ জনকে ১০ কেজি করে চিনাবাদাম ও ১০ জনকে ৫ কেজি করে শীতকালীন মুগ বীজ প্রদান করা হয়। এছাড়া বোরো ধান, গম, সরিষা ও সূর্যমুখী চাষের চাষের জন্য প্রত্যেক কৃষককে ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ভূট্টা চাষের জন্য ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, চীনাবাদাম ও মুগ চাষের জন্য ১০ কেজি ডিএপি ও ৫ কেজি সার দেয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কৃষিক্ষেত্রে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের কথা তুলে ধরে বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। ফসল চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদের বিভিন্ন ধরণের প্রণোদনা দেয়া হচ্ছে। কৃষকদের উচিত সরকারের দেয়া প্রণোদনার যথাযথ ব্যবহার করা।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জমির সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। সেই লক্ষ্যে সরকার বিভিন্ন প্রণোদনা ও প্রকল্প বাস্তবায়ন করছে।

এসময় ফসলি জমির উপরিভাগের মাটি বিক্রি না করতে কৃষকদের প্রতি আহ্বান উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনি বলেন, মাটি সরিয়ে ফেললে ফসল উৎপাদন আশানুরূপ হয় না। তাছাড়া ফসলি জমির মাটি বিক্রি আইনত অপরাধ।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আহসান হাবীবের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফেনীর উপপরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী, অতিঃ উপপরিচালক (শস্য) আবু তাহের। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফেনীর উপপরিচালক বলেন, করোনা পরিস্থিতিতেও কৃষকদের ফসল উৎপাদন করতে মাঠপর্যায়ে কৃষি সম্পসারণ অধিদপ্তর কাজ করে যাচ্ছে। বক্তব্যে সম্ভাব্য খাদ্য ঘাটতি থেকে রক্ষা পেতে সকল পতিত জমিতে চাষাবাদের পরামর্শ দেন উপপরিচালক।

প্রণোদনা প্রাপ্ত কৃষক আবুল বশর বলেন, সদর উপজেলা কৃষি অফিসের মাধ্যমে বিনামূল্যে এক কেজি বোরোধান বীজ, ১০ কেজি ডিএমপি সার ও ১০ কেজি এমওপি সার পেয়েছি।