প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ’র (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, রাষ্ট্রের প্রতি সাংবাদিকদের দায়বদ্ধতার রয়েছে। সে দায়বদ্ধতার বিষয়টি সাংবাদিকদের মাথায় রাখতে হবে।

আজ বুধবার (২৫ নভেম্বর) বিকালে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনীতে সভা প্রধানের বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) উদ্যোগে তিন ক্যাটাগরীতে ৮ দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করেছে ফেনী প্রেসক্লাব। এতে প্রধান অতিথি ছিলেন ফেনীর পুলিশ সুপার খোন্দকার নূরন্নবী।

প্রযুক্তির সাথে সাংবাদিকদেরও এগিয়ে যাবার আহ্বান জানিয়ে জাফর ওয়াজেদ বলেন, সাংবাদিকরা যেন যুগের সাথে পিছিয়ে না পড়ে, সাংবাদিকরা এগিয়ে না আসলে জাতিকে এগিয়ে নেয়াও সম্ভব নয়।

তিনি আরও বলেন, অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করা সাংবাদিকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। অনেক দিনের লুকিয়ে থাকা ঘটনার তথ্য উপাত্ত খুঁজে আনতে এটিতে বেশ সময় লাগে। ঝুঁকিও আছে অনেক। তাই দেশ ও সমাজের কথা বিবেচনা করে অনুসন্ধানী সাংবাদিকতা বাড়াতে হবে।

মহাপরিচালক বলেন, আজকের ফেনী শান্তির জনপদে পরিণত হওয়ার পেছনে আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সাংবাদিকদেরও অনেক ভূমিকা রয়েছে। তাদের একের পর এক প্রতিবেদন এ জনপদকে সমৃদ্ধ করেছে। মুক্তিযুদ্ধে ফেনীর অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ জনপদে অনেক আলোকিত মানুষ জন্মগ্রহণ করেছেন।

তিনি আরও বলেন, পেশাদার অনেক সাংবাদিকদের করোনাকালে প্রণোদনা দেয়া হয়েছে। সময়ের ব্যবধানে সবাইকে প্রণোদনা দেয়া হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, বর্তমান যুগে সাংবাদিকতা অনেক চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। যেমনটা চ্যালেঞ্জিং পুলিশিং। পুলিশ সুপার আরও বলেন, ফেনীতে আমার ১৮ মাসের কর্মসময়ে সাংবাদিকদের থেকে দারুণভাবে সহযোগিতা পেয়েছি। সবাই মিলে আমরা ভালো আছি।

এতে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ হাসান আলী। এতে আরও বক্তব্য রাখেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবু তাহের, সময় টেলিভিনের ফেনী ব্যুরো প্রধান বখতেয়ার ইসলাম মুন্না, ডিবিসি টেলিভিশনের ফেনী প্রতিনিধি মুহাম্মদ আবু তাহের ভূঞাঁ, চ্যানেল ২৪ এর ফেনী প্রতিনিধি দিলদার হোসেন স্বপন। পিআইবির মহাপরিচালকে ক্রেস্ট দিয়ে বরণ করেন যমুনা টিভির ফেনী প্রতিনিধি আরিফুর রহমান।

পিআইবি’র প্রশিক্ষক শাহ আলম সৈকত এর পরিচালনায় প্রশিক্ষণটি সোমবার (২৩ নভেম্বর) শুরু হয়। প্রথমদিন প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার ও বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক জুলফিকার আলী মানিক, ৩য় দিন প্রশিক্ষক হিসেবে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক (গণযোগাযোগ বিভাগ) ড. শেখ শফিউল ইসলাম।

অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ শেষ শিশু ও নারী উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ এবং বুনিয়াদী প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। তিন ক্যাটাগরিতে জেলা-উপজেলার একশ জন সাংবাদিক অংশগ্রহণ করবেন।