দরিদ্র্য জেলে পরিবারের জীবনমান উন্নয়নের জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করছেন সোনাগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন। আজ রবিবার (২২ নভেম্বর) বিকালে সোনাগাজীর চরচান্দিয়া ইউনিয়নে জেলে পাড়ায় পরিদর্শনে গেলে ৫০ জেলে পরিবারকে হাঁস-মুরগি পালনে পাশে থাকার কথা জানান।

দৈনিক ফেনীর সাথে আলাপকালে উপজেলা চেয়ারম্যান বলেন, বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে জেলে পরিবারের মাঝে হাঁস-মুরগী করা হবে। এসময় প্রিয়লাল জলদাস নামে এক জেলের চিকিৎসায় ১০ হাজার টাকা প্রদান করেন।

উপকারভোগী লক্ষ্মীরাণী জলদাস ও উঠালি রাণী জলদাস নামে দুই জেলে পরিবারের সদস্য জানান, নদীতে মাছের পরিমাণ কমে গেছে। সারাদিন জাল ফেলে যে পরিমাণ মাছ পাওয়া যায় তা দিন সংসার চালানো কষ্টকর। এছাড়া সরকারি বিভিন্ন বিধিনিষেধ থাকায় সব সময় মাছ ধরা যায় না। তাই উপার্জনের জন্য আমাদের আরও আয়ের পথ বেছে নিতে হচ্ছে।

জহির উদ্দিন মাহমুদ লিপটন জানান, জেলেরা দরিদ্রসীমার নিচে বসবাস করে। দিনভর মাছ ধরে যা আয় করে তা দিয়ে সংসার চালানো মুশকিল। নিত্য তাদের অভাব লেগেই থাকে। তাই মাছ ধরার পাশাপাশি হাঁস মুরগী পালন করলে আয় বৃদ্ধি পাবে, সে ভাবনা থেকেই এ পরিকল্পনা করা হয়েছে।