করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপের বিস্তার প্রতিরোধে মাঠে নেমেছে ফেনী জেলা প্রশাসনের কর্মকর্তারা। আজ মঙ্গলবার (১৭ নভেম্বর) দিনব্যাপী জেলার বিভিন্ন স্থানে জনসাধারণকে সচেতন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করতে অভিযান চালান প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এসব অভিযানে জেলার ৪টি উপজেলায় মাস্ক না পরে বাইরে বের হওয়ায় ৪৬জনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় আরও শতাধিক ব্যক্তিকে সাবধান করা হয়।

অভিযান প্রসঙ্গে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান দৈনিক ফেনীকে বলেন, কোভিড-১৯ হতে বাঁচতে ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত মাস্ক হচ্ছে প্রতিষেধক। তাই নিজে বাঁচতে ও অন্যকে বাঁচাতে এর বিকল্প নেই। ইতোমধ্যে সারাদেশে সকল অফিস-আদালতে ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি চালু করা হয়েছে।

জেলা প্রশাসক জানান, জনসচেতনতা বৃদ্ধি ও নিয়ম মানতে জেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালিত হচ্ছে। এ অভিযান নিয়মিতভাবে চলবে। প্রত্যেক ব্যক্তিকে ঘরের বাইরে অবশ্যই মাস্ক পরতে হবে।

আজ সকালে শহরের ট্রাংক রোডের দোয়েল চত্ত্বর ও শহীদ মিনার এলাকায় অভিযান চালান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মনিরুজ্জামান। অভিযানে মাস্ক না পরায় ১২জনকে ১ হাজার ৮শ টাকা জরিমানা করা হয়। এছাড়াও অর্ধশতাধিক ব্যক্তিকে সাবধান করে ছেড়ে দেয়া হয়। এসময় সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে ও তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শপথ করানো হয় বলে জানান দৈনিকে ফেনীকে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

একই সময়ে পৃথকভাবে শহরের একাডেমী ও হাসপাতাল মোড়ে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এন এম আবদুল্লাহ আল মামুন ও রজত বিশ^াস। অভিযানে মাস্ক না পরায় এন এম আবদুল্লাহ আল মামুন ৮ জন ও রজত বিশ্বাস ৫জনসহ মোট ১৩জনকে ৭ হাজার টাকা জরিমানা করেন।

একই দিন সকালের দিকে সোনাগাজীতে অভিযান চালান সহকারি কমিশনার (ভূমি) তাছলিমা শিরীন। অভিযানে মাস্ক না পরায় এক ব্যক্তির ২শ টাকা জরিমানা করেন তিনি। একই অভিযানে অবৈধভাবে ফুটপাত দখল ও মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার দায়ে ৬ প্রতিষ্ঠানের ২১ হাজার ৫শ টাকা জরিমানা করা হয় বলে জানান তিনি।

অন্যদিকে একই দিন বেলা ১২টা হতে দুপুর দেড়টা পর্যন্ত ছাগলনাইয়া উপজেলার জিরোপয়েন্টে ও জমদ্দার বাজারে অভিযান চালান সহকারি কমিশনার (ভূমি) হোমায়রা ইসলাম। অভিযানে স্বাস্থ্যবিধি না মানায় দুই স্থানে ১৩ ব্যক্তির মোট ১ হাজার ৫শ টাকা জরিমানা করা হয় বলে তিনি দৈনিক ফেনীকে জানান।

দুপুরের দিকে দাগনভূঞায় স্বাস্থ্যবিধি বাস্তবায়নে অভিযান চালান সহকারি কমিশনার (ভূমি) মাসুমা জান্নাত। তিনি জানান, ফাজিলের ঘাট রোডে এবং জিরো পয়েন্ট পরিচালিত অভিযানে জারীকৃত নির্দেশনা অমান্য করে মাস্ক না পরায় দন্ডবিধি ১৮৬০ অনুযায়ী ৩ জন দোকান মালিক এবং ৪ জন পথচারীকে মোট ৪ হাজার ৫শ টাকা জরিমানা করা হয়। এছাড়া একই অভিযানে ডিলিং লাইসেন্স ব্যতীত শিশু খাদ্য বিক্রি করায় এক প্রতিষ্ঠানের ৫ হাজার টাকা জরিমানা করা হয়।