প্রতিষ্ঠাকাল থেকে অদ্যাবধি লক্ষাধিক ডায়াবেটিক রোগীকে সেবা প্রদান করেছে ফেনী ডায়াবেটিস হাসপাতাল। আজ (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবসে এমন তথ্য জানালেন ফেনী ডায়াবেটিস হাসপাতালের জুনিয়র প্রশাসনিক কর্মকর্তা সোহেল রানা। তিনি জানান, প্রতিষ্ঠাকাল হতে এ পর্যন্ত রেজিস্ট্রার্ডকৃত ১ লাখ ১৩ হাজার ৭৫১ জন ডায়াবেটিস রোগী হাসপাতাল হতে সেবা গ্রহণ করেছেন। এর মধ্যে পুরুষ রোগীর সংখ্যা ৫৬ হাজার ৫শ ৫৪ ও মহিলা রোগীর সংখ্যা ৫৭ হাজার ১শ ৯৭ জন।

তিনি জানান, ডায়াবেটিক হাসপাতালে ২০১৯-২০ অর্থ বৎসরে আন্তঃবিভাগে ভর্তিকৃত রোগীর সংখ্যা ১০হাজার ৫শ ৮৫ জন। আর বহিঃর্বিভাগে সর্বমোট সেবা গ্রহণ করেছেন ১লাখ ১৭ হাজার ৫শ ২০ জন।

ফেনী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল বলেন, ফেনী ডায়াবেটিক সমিতি এখন ফেনীর মানুষের সেবার কেন্দ্র বিন্দুতে পরিনত হয়েছে। তিনি জানান, করোনাকালীন সময়ে একদিনের জন্যও আমাদের চেম্বার বন্ধ ছিলনা। যে কোন রোগীর যে কোন পরিস্থিতিতে আমরা সেবা দিয়ে গেছি।

রোগীদের আরও উন্নত সেবা প্রদানের আশ্বাস ব্যক্ত করে শুসেন চন্দ্র শীল বলেন, সেবার দিক থেকে এ অঞ্চলে বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফেনী ডায়াবেটিস হাসপাতালই সবার উপরে। করোনাকালীন সময়ে চিকিৎসা সেবার কথা উল্লেখ করে তিনি বলেন, করোনা রোগীদের জন্য আলাদা ওয়ার্ডে চিকিৎসা দিয়ে সুস্থ করে বাড়ি ফেরাতে সক্ষম হয়েছি৷

এছাড়াও বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন সম্পর্কে তিনি বলেন, প্রতিবছর সাড়ম্বরে দিবসটি উদযাপন করতাম আমরা। কিন্তু এবার করোনাকালীন সময়ে সংক্ষিপ্ত পরিসরে দিবসটি পালন করা হয়েছে। দিনটি উপলক্ষ্যে হাসপাতাল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল ও চিকিৎসক-সেবিকাদের নিয়ে সেমিনারের আয়োজন করা হয়েছে। সকালে হাসপাতালে বিনামূল্যে গরীব ও অসহায় রোগীদের ডায়াবেটিস পরীক্ষা করা হয়েছে।

সেবা সম্পর্কে ফেনী ডায়বেটিক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন, ডায়াবেটিক হাসপাতাল ফেনী জেলাতে ডায়াবেটিক সমিতি স্বীকৃত একটি হাসপাতাল। তিনি জানান, প্রতিনিয়ত সেবা প্রদানের লক্ষ্য চিকিৎসা ব্যবস্থাকে ক্রমেই উন্নত করার প্রচেষ্টা চলছে।

ডাঃ মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন, এবার বিশ্ব ডায়াবেটিক দিবসের প্রতিপাদ্য বিষয় ‘ডায়াবেটিস সেবায় পার্থক্য আনতে পারে নার্সরাই’। সে লক্ষ্যে নার্সদের সচেতনতা বৃদ্ধিতে ডাক্তার ও নার্সদের নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। তিনি বলেন, ডায়াবেটিস সেবা আরো উন্নত করতে নার্সদের বিভিন্ন বিষয়ে আমরা প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। এছাড়া ডায়াবেটিক হাসপাতালের তত্ত্বাবধানে ইতোমধ্যে ফেনীতে একটি বেসরকারি মেডিকেল কলেজের কাজ শুরু করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১ অক্টোবর ফেনী পৌরসভার চত্ত্বরে ফেনী ডায়াবেটিক সমিতি যাত্রা শুরু করে। এরপর ১৯৯৫ সালের ১ অক্টোবর হতে মিজান রোডে সেবা কার্যক্রম চালু করা হয়। পরে ১ জানুয়ারী ২০০১ সাল হতে বর্তমান হাসপাতাল ভবনে সেবা কার্যক্রম শুরু করা হয়।