ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ সভাপতি খায়রুল বাশার মজুমদারকে মনোনয়ন দিয়েছেন দলের সভাপতি ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড সভাপতি শেখ হাসিনা।

শনিবার (৭ নভেম্বর ) খায়রুল বাশার বরাবরে প্রেরিত এক চিঠিতে তাকে শুভেচ্ছা জানিয়ে সাফল্য কামনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেন, বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড সর্বসম্মতিক্রমে আপনাকে ফেনী জেলা পরিষদের এর উপ নির্বাচনের চেয়ারম্যান পদে দলীয় সমর্থন প্রদান করেছেন।’

গত ২১ সেপ্টেম্বর বিকালে গণভবনে দলীয় প্রধান ও মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় তার নাম চুড়ান্ত করা হয়েছিল। তবে নির্বাচন কমিশন কর্তৃক বিধি মোতাবেক পদটি শূণ্য না ঘোষণা করায় দলের পক্ষ হতে তখন তার নামটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। তবে এ খবর প্রকাশিত হবার পর থেকে ফেনীর রাজনৈতিক মহলে শুরু হয়েছিল জল্পনা আর গুঞ্জন।

গত ৩ নভেম্বর জেলা পরিষদ উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর ফেনী জেলা পরিষদের চেয়ারম্যানের শূণ্য পদে উপ-নির্বাচনে ভোটগ্রহণ করা হবে।

তপনকে মনোনয়ন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সাবেক আমলা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাছিম। জেলা আওয়ামী লীগের ‘সুপারিশ’কে মূল্যায়ন করায় দলীয় প্রধান শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেছেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীও।

এদিকে দলীয় মনোনয়ন পেয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তপন। নিজ ফেইসবুক স্ট্যাটাসে তিনি লেখেন, আরো কৃতজ্ঞতা জানাই বাংলাদেশ আওয়ামী লীগের সংগ্রামী সাধারন সম্পাদক ও মাননীয় মন্ত্রী জননেতা ওবায়দুল কাদের এমপি, ফেনী আওয়ামী রাজনীতির অভিভাবক জননেতা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ভাই, ফেনী জেলা আওয়ামীলীগের সংগ্রামী সাধারন সম্পাদক জননেতা নিজাম উদ্দিন হাজারী এমপির প্রতি।

তপন ২০১৪ সালে ফেনী-১ আসনে দলীয় মনোনয়ন পেয়ে আলোচনায় আসেন। যদিও পরবর্তীতে মহাজোটের সাথে আসন ভাগাভাগিতে জাসদ (ইনু) সাধারণ সম্পাদক শিরিন আখতার নির্বাচনের টিকিট পান।

তবে ২০১৬ সালের ৭ মে পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচএম রকিবকে মারধোরের অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, জেলা পরিষদের চেয়ারম্যান উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ নভেম্বর, রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৭ নভেম্বর, আপীল দায়ের ১৮-২০ নভেম্বর, আপীল নিষ্পপ্তি ২১-২২ নভেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৩ নভেম্বর, প্রতীক বরাদ্দ ২৪ নভেম্বর ও ১০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

গত ৭ সেপ্টেম্বর দিবাগত রাতে বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা আজিজ আহম্মদ চৌধুরীর মৃত্যুতে জেলা পরিষদ চেয়ারম্যান পদটি শূণ্য হয়। ২০১৬ সালের ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। এর আগে ৫ বছর জেলা পরিষদের প্রশাসক হিসেবেও দায়িত্ব পালন করেছেন আজিজ আহম্মদ চৌধুরী। পদটি শূণ্য হওয়ায় ফেনী জেলা পরিষদ উপ-নির্বাচনে গত ১৭ সেপ্টেম্বর হতে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ।