ফেনীতে নানা আয়োজনে ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। আজ শনিবার (৭ নভেম্বর) সকাল ১০টায় ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এই প্রতিপাদ্যে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করে ফেনী জেলা প্রশাসন ও সমবায় বিভাগ।

শহরের ট্রাংক রোডে কেন্দ্রীয় সমবায় ব্যাংক ভবনে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

বক্তব্যে জেলা প্রশাসক বলেন, দেশের আর্থ সামাজিক উন্নয়নে সমবায়ের গুরুত্ব অপরিসীম। সমাজে কেউ গৃহহীন থাকবেনা উল্লেখ করে তিনি বলেন, গৃহহীন, আশ্রয়হীনদের সমবায় সুবিধার আওতায় আনতে হবে। সমবায় ভিত্তিক সমাজ গঠনে সবাইকে একসাথে কাজ করার আহবান জানান মোঃ ওয়াহিদুজজামান।

জেলা সমবায় কর্মকর্তা ইমরান হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রহমান বিকম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ রবিউল ইসলাম, ফেনী জেলা সমবায় ইউনিয়ন লিমিটেড এর সভাপতি গিয়াস উদ্দিন আহমদ বুলবুল ও ফেনী আঞ্চলিক সমবায় শিক্ষায়তনের অধ্যক্ষ শাহনেওয়াজ চৌধুরী। এসময় ফেনী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আর এস এম মাসুদ রানাসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জেলা সমবায় কর্মকর্তা ইমরান হোসেন বলেন, সারাদেশের ন্যায় আজ ফেনীতেও জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা আয়োজন করা হয়। তিনি বলেন, সমবায় কার্যক্রমে অবদান রাখার জন্য আমরা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যাক্তিকে পুরস্কার প্রদান করা হয়েছে। জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সমবায়ী সমিতি সম্মাননা ও মহামারী করোনাকালে মানবিক সহায়তাকারী প্রতিষ্ঠান ও ব্যক্তিকে এ সম্মাননা প্রদান করা হয়।

সভায় সফল সমবায় সমিতি হিসেবে ফেনী জেলা রেন্ট এ কার শ্রমিক কল্যান সমবায় সমিতি লিঃ, উত্তর রুহিতিয়া মহিলা বিত্তহীন সমবায় সমিতি লিঃ, লালপোল ব্যাবসায়ী সমিতি লিঃ, ফেনী ক্রেডিট কো অপারেটিভ সোসাইটি লিঃ, বিরিঞ্চি ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি লিঃ ও ফেনী জেলা ডেকোরেটর মালিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি সিরাজুল ইসলামকে সম্মাননা সনদ প্রদান করা হয়।

এছাড়াও শ্রেষ্ঠ সমিতি ও সমবায়ীর সম্মাননা পায় পূর্ব সিলোনিয়া শাপলা মৎসজীবি সমবায় সমিতি লিঃ, মুক্তিযোদ্ধা সমন্বয় কল্যান ও পূর্নবাসন সমবায় সমিতি লিঃ, আবুপুর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ ও ফেনী নারী উন্নয়ন সমবায় সমিতির সহ-সভাপতি শাহীনা আক্তার গিয়াস।

মহামারী করোনাকালে মানবিক সহায়তা প্রদান করায় মহিপাল ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ, বন্ধুর বন্ধন ফেনী জেলা বহুমুখী সমবায় সমিতি লিঃ, মাদারল্যান্ড মাল্টিপারপাস কো অপারেটিভ সোসাইটির সভাপতি মুরশিদ এলাহী মজুমদার ও মহিপাল মাইক্রো কার মালিক কল্যাণ সমবায় সমিতির সভাপতি মহিবুল্লাহ মামুন চৌধুরীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সর্বোচ্চ সমবায় উন্নয়ন তাহবিল প্রদান করায় ফেনী কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ, মহিপাল ফল আড়ৎদার ব্যাবসায়ী সমবায় সমিতি লিঃ, ফেনী সদর উপজেলা শিক্ষক কর্মচারী কো অপারেটিভ সোসাইটি লিঃ ও ফেনী সদর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ কে সম্মাননা স্মারক প্রদান করা হয়।