প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ফেনীতে ‘ফাউন্ডেশন ডে’ উদযাপন করেছে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের ফেনীর কিশোর-কিশোরীরা। আজ (২৮ অক্টোবর) বুধবার সকালে ফেনী বালিকা বিদ্যানিকেতনে কেক কেটে সংগঠনটির ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

ফেনী জেলার স্বর্ণকিশোরী মাহবুবা তাবাসসুম ইমার পরিচালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী বালিকা বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক শহিদুল্লাহ্ ভূঁঞা, শহর ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ইকবাল আলম, শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের সহকারী শিক্ষক মোঃ মোশারফ হোসেন, গণমাধ্যমকর্মী নাজমুল হক শামীম, সজীব চৌধুরী, স্বর্ণকিশোরী রাইসা ফারুক, স্বর্ণকিশোর মোঃ কামাল উদ্দিন ।

মাহবুবা তাবাসসুম ইমা জানান, বাল্যবিয়ে মুক্ত, কৈশোর বান্ধব ও পুষ্টি স্বনির্ভর সোনার বাংলা গড়ার লক্ষ্যে ২০১২ সালে কিশোর-কিশোরীদের নিয়ে গড়ে তুলা হয়েছে সংগঠনটি। জেলার বিভিন্ন স্কুলে কিশোর কিশোরীদের পুষ্টি সচেতনতা ও বাল্যবিবাহ বন্ধে কাজ করে থাকি আমরা। বাল্যবিবাহের কুফল সম্পর্কে অভিভাবক ও কিশোরীদের সচেতন করে তোলার পাশাপাশি বাল্যবিবাহ বন্ধে প্রশাসনকে সহযোগিতা করার চেষ্টা করে ফাউন্ডেশনটি ।

স্বর্ণকিশোরী রাইসা ফারুক বলেন, আমাদের সহপাঠী ও আশেপাশে এমন অনেক কিশোরী আছে যারা তাদের স্বাস্থ্য সচেতনতা ও পুষ্টি জ্ঞান সম্পর্কে অবগত নয়। ফাউন্ডেশনের মাধ্যমে আমরা তাদের সচেতন করতে পারছি। এই সংগঠনের কারণে এখন আরও অনেক কিশোর কিশোরী আমাদের সাথে কাজ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হচ্ছে।

স্বর্ণ কিশোর কামাল উদ্দিন বলেন, কিশোর কিশোরীদের জন্য প্রতিনিয়ত কাজ করে যাওয়া সংগঠন স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের আজ ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী। দিবসটি উপলক্ষ্যে জেলার বিভিন্ন স্কুলের সদস্যদের নিয়ে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিইও ফারজানা ব্রাওনিয়া এক শুভেচ্ছা বার্তায় জানান, বর্ষপূর্তিটা বড় কথা নয়, বড় কথা হলো এই দিনে আরও একবার বলিষ্ঠ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে শানিত হওয়া। জন্ম এবং মৃত্যুর মাঝখানে যে নিঃশ্বাস ও মুহুর্ত তাকে সার্থক ও সত্য করে করে তোলার নামই প্রকৃত জীবন। সত্যের আলোয় আলোকিত হয়ে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকলে মিলে জীবন দিয়ে গড়ে তুলবো পুষ্টি স্বনির্ভর, সুশিক্ষায় আলোকিত, বাল্যবিয়ে মুক্ত কৈশোর বান্ধব এক সোনার বাংলাদেশ- এই হোক আমাদের অঙ্গীকার, এই হোক আমাদের শপথ।