ছাগলনাইয়ায় ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করতে দশজন ভিক্ষুককে সরকারি অনুদানে পুর্নবাসন করা হয়েছে। আজ বুধবার (২১ অক্টোবর) বিকালে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কার্যক্রমের অংশ হিসেবে উপজেলার ১০ ভিক্ষুক পরিবারের মাঝে রিকশা, গরু, হাঁস-মুরগিসহ হাঁস-মুরগি পালনের জন্য ঘর উপহার প্রদান করা হয়। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

অনুষ্ঠানে জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান উপকারভোগীদের উদ্দেশ্যে বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী আমরা প্রত্যেকটা উপজেলায় ভিক্ষুকদের পুর্নবাসনের লক্ষ্যে কাজ করছি। প্রধানমন্ত্রী সুবিধা বঞ্চিত মানুষের কথা ভেবে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃত্ব ভাতাসহ অসংখ্য ধরনের ভাতা দিয়ে আসছেন।

এসময় দশজন ভিক্ষুকের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে উপহার দেয়া হবে বলে জানান জেলা প্রশাসক। এছাড়া তিনি ভিক্ষুকদের যে কোনো সমস্যা স্থানীয় জনপ্রতিনিধি কিংবা জেলা প্রশাসনকে অবহিত করতে বলেন। কারো থাকার জায়গা না থাকলে কিংবা কর্মসংস্থান না থাকলে তার ব্যবস্থাও সরকার করবে বলে প্রতিশ্রুতি দেন তিনি। আবারও যাতে কেউ ভিক্ষায় জড়িয়ে না পড়ে তার জন্য সবাইকে শপথ বাক্য পাঠ করান জেলা প্রশাসক।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া তাহেরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল। এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হোমায়রা ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিবি জুলেখা শিল্পী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ফরহাদ লতিফ প্রমুখ।

নির্বাহী কর্মকর্তা জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে ভিক্ষুক পরিবারের চারজনকে গরু, একজনকে রিক্সা ও অন্য পাঁচজনকে দশটি করে হাঁস-মুরগি এবং হাঁস-মুরগি পালনের জন্য একটি করে ঘর প্রদান করা হয়েছে।