স্বনির্ভরতা অর্জনে ও অভাব দূরীকরণে ঘরে ঘরে খাদ্য উৎপাদনের উপর জোর দিয়েছেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। তিনি বলেছেন, কৃষি সমৃদ্ধ হলে দেশ উন্নত হবে। এজন্য যার যার অবস্থান থেকে সকলকে এগিয়ে আসতে হবে। সকলকে গাছ লাগাতে হবে। ঘরে ঘরে উৎপাদন করতে হবে।

আজ শুক্রবার (১৬ অক্টোবর) সকালে বিশ্ব খাদ্য দিবস-২০২০ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জেলা প্রশাসক।

আলোচনা সভার শুরুতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দিবসটি উপলক্ষ্যে আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভার্চুয়াল এ বৈঠকে উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা।

‘সবাইকে নিয়ে একসাথে বিকশিত হোন, শরীরের যত্ম নিন, সুস্থ থাকুন। আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ’ এ প্রতিপাদ্যে জেলা প্রশাসন, জেলা খাদ্য বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এ সভার আয়োজন করা হয়।

বক্তব্যে দেশের উর্বর মাটিকে সঠিক ও সুপরিকল্পিতভাবে ব্যবহারের আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, পৃথিবীর অনেক দেশ আছে যেখানে খাদ্য উৎপাদন অনেক কঠিন। কিন্তু আমাদের দেশ সেদিক থেকে অনেক এগিয়ে আছে।

এসময় কৃষি জমির মাটি কাটা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মোঃ ওয়াহিদুজজামান। তিনি বলেন, আগামীতে খাদ্য উৎপাদনে কৃষি জমির টপসয়েল কাটা সবচেয়ে বড় সমস্যা হবে। এটি বন্ধের জন্য আমরা সবসময় অভিযান পরিচালনা করছি। কিন্তু অসাধু কিছু মানুষ নিয়ম মানছেনা।

সভায় উপস্থিত জেলা প্রশাসন ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা

বর্তমানে দেশে খাদ্যের অভাব নেই বরং খাদ্যের সুষম বন্টনের অভাব রয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে বাজারে অস্থিতিশীল অবস্থা তৈরি করে। তা বন্ধ করতে পারলে ক্রেতা-বিক্রেতা দুজনই উপকৃত হবেন। এসময় প্রয়োজনের অতিরিক্ত পণ্য না কেনার জন্য আহ্বান জানান তিনি।

পুষ্টিমানের গুরুত্ব তুলে ধরে জেলা প্রশাসক বলেন, খাদ্যের পুষ্টিমান গুরুত্বপূর্ণ একটি বিষয়। সঠিক পুষ্টিসমৃদ্ধ খাদ্য গ্রহণ করলে এবং পুষ্টিমান মেনে চললে ঔষুধ খেতে হবেনা। এজন্য সকলের পুষ্টিমানের বিষয়টি খেয়াল রাখতে হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফেনীর উপপরিচালক তোফায়েল আহমেদ চৌধুরীর সভাপতিত্বে ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তারের পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া, জেলা খাদ্য কর্মকর্তা এস.এম কায়ছার আলী, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মাইনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রবিউল ইসলাম, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আনিসুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম প্রমুখ।

এতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরীসহ জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।