নাবালিকা তিন মেয়েকে রেখে ২০০২ সালে মারা গিয়েছিলেন ফেনী রামপুর সওদাগর বাড়ীর পাশে ভূঞা বাড়ির গিয়াস উদ্দিন। মৃত্যুর পর তারই আপন ছোট ভাই আরিফুর রহমান আরিফ বড় ভাইয়ের সম্পত্তি গ্রাস করতে ফন্দি-ফিকরি করতে থাকেন। এক পর্যায়ে কৌশলে গিয়াস উদ্দিনের স্ত্রী ও কন্যাদের পৈত্রিক বাড়ি হতে ঘরছাড়া করেন আরিফ। নিজের প্রাপ্য অধিকারের কথা জানালে তিনবোন ও তাদের মায়ের উপর নেমে আসে নানা নির্যাতন ও নিপীড়র। আর নিজেদের ঘর, সহায়, সম্বল সব হারিয়ে একটু মাথা গোঁজার ঠাঁইয়ের জন্য দ্বারে দ্বারে ঘুরছেন মা ও তিন বোন।

মঙ্গলবার (৬ অক্টোবর) শহরের একটি রেস্টুরেন্টে এ নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে পরিবারটি। সম্মেলনে লিখিত বক্তব্যে পরিবারের মেঝ বোন সাবিনা আক্তার বলেন, বাবা মারা যাবার পরে আমাদের চাচা আরিফুর রহমান আমাদের কৌশলে পুরাতন বাড়ী হতে বের করে দেয়। এরপর শাহীন একাডেমী এলাকায় আমাদের পৈতৃক সম্পত্তির উপর ঘর করে দেয়ার মিথ্যা আশ্বাস দিয়ে আমার মায়ের কাছ হতে নিয়ে যায়। এ ব্যাপারে তাকে জিজ্ঞেস করা হলে একদিন কিছু সন্ত্রাসী নিয়ে আমার বিধবা মা কে শাহীন একাডেমীর সেই বাড়ী থেকেও উচ্ছেদ করেন তিনি। সেই থেকে আমরা আমরা ভাড়া বাসায় মানবেতর জীবন যাপন করছি।

সাবিনা বলেন, বাবার রেখে যাওয়া সম্পত্তির বিষয়ে কথা বলতে গেলে চাচা আমাদের উপর দূর্ব্যবহার, তুচ্ছ-তাচ্ছিল্য, শারীরিক ও মানসিক নির্যাতন করতেন। অথচ একই বাবার সন্তান সত্ত্বেও আমার চাচার মৌরুশী সম্পত্তির উপর ৫টি বাড়ি রয়েছে। আর আমাদের কিছু নেই। চাচা বলেন, এখানে আমার বাবার কোন সম্পত্তি নেই। এ ব্যাপারে অনেক গণ্যমান্য ব্যক্তিদের কাছে গিয়েছি, অভিযোগ করেছি। কিন্তু কোন লাভ হয়নি। চাচার বিভিন্ন রকম হয়রানি ও অপমান সহ্য করতে না পেরে আমাদের মা দুবার স্ট্রোক করেছেন। বাসা ভাড়া করে থাকা কিংবা মায়ের ঔষধ কেনার সামর্থ্যও এখন আমাদের নেই। পরিবারের কোন উপার্জনক্ষম কোন ব্যক্তিও নেই।

তিনি অভিযোগ করেন, আমরা চাচার কাছে পাওনা টাকা চাইতে গেলে হুমকি-ধামকি দিচ্ছেন। আমাদের মা সহ তিন বোনকে শ্লীলতাহানি, অপহরণ ও গুম করার ভয়ভীতি দেখাচ্ছেন। এছাড়া বিভিন্ন মাধ্যমে আমাদেরকে প্রাণনাশের হুমকি দিচ্ছেন।

এ ব্যাপারে গত ১৯ আগস্ট ফেনী মডেল থানায় একটি অভিযোগ দায়ের করেছেন বলেন জানান সাবিনা। তিনি বলেন, এতেও কাজ না হওয়ায় গত মাসের ২৭ সেপ্টেম্বর একই অভিযোগে পুলিশ সুপার বরাবর প্রতিকার চেয়ে আবেদন করেছি আমরা। কিন্তু এখন পর্যন্ত আমরা কোনরকম প্রশাসনিক সহযোগিতা পাইনি।

নিজেদের পৈতৃক সম্পত্তি উদ্ধার ও দখল বুঝে পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী এমপিসহ স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ করেছেন পরিবারটি।

সংবাদ সম্মেলনে তাদের মা সেলিনা বেগম, অন্য দুই বোন ফারজানা ও তাহমিনা উপস্থিত ছিলেন।