নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে মধ্যযুগীয় কায়দায় পৈশাচিক নির্যাতন ও শ্লীলতাহানির ঘটনার প্রতিবাদে ফেনীর রাজপথে নেমেছে ছাত্র, যুবক, জনতাসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। তাদের প্রতিবাদে আজ (৫ অক্টোবর) সোমবার বিকালে মুখর ছিল ফেনীর রাজপথ।

আজ ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একে একে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ ফেনী জেলা, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ফেনী জেলা।

বিক্ষোভ মিছিলের পূর্বে সংক্ষিপ্ত বক্তব্যকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ ও ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন নেতৃবৃন্দ নারী নির্যাতনের ঘটনায় জড়িতদের অতিসত্বর আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এছাড়া বর্তমান সরকারের বিভিন্ন সমালোচনা করে বর্তমান প্রেক্ষাপটে দেশে ইসলামী শাসনব্যবস্থা বাস্তবায়নে ইসলামি আন্দোলনের বিকল্প নেই বলে দাবী করেন তারা।

ধর্ষণ বিরোধী ছাত্র ও যুব ঐক্যর ব্যানারে বিক্ষোভ মিছিল করে ছাত্র ও যুবরা নোয়াখালীর নারী বিবস্ত্রের ঘটনাসহ সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী জানান তারা। মিছিলটি ট্রাংক রোড থেকে শুরু করে বড় মসজিদ প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়।

নারীর প্রতি সহিংসতা, নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র ও চারণ সাংস্কৃতিক কেন্দ্র যৌথভাবে বিক্ষোভ মিছিল করে। নোয়াখালীতে নারী বিবস্ত্রের ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান অংশগ্রহণকারীরা। ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধ করতে কঠোর আইন প্রণয়নের দাবি তুলে দলটি।

পরে শহীদ মিনার চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়ে ফেনীর মডেল থানার মূল ফটক প্রদক্ষিণ করে বড় জামে মসজিদ প্রাঙ্গনে এসে শেষ হয়।

উল্লেখ্য, গত ২রা সেপ্টেম্বর নোয়াখালীর বেগমগঞ্জ থানার একলাশপুর ইউনিয়নে এক গৃহবধূকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন ও শ্লীলতাহানি করে স্থানীয় প্রভাবশালী একদল সন্ত্রাসী। ঘটনার প্রায় একটা মাস পরে নির্যাতনের ধারণ করা ভিডিও রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হলে মূহুর্তেই তা ভাইরাল হয়ে যায়। টনক নড়ে স্থানীয় প্রশাসনের। আসামীদের ধরতে অভিযান করে আইন শৃঙ্খলা বাহিনী। এই ঘটনায় দীর্ঘদিন পালিয়ে বেড়াচ্ছিলেন নির্যাতিতা ঐ নারী। সন্ত্রাসীদের ভয়ে ভুক্তভোগী পরিবার এতদিন আত্মগোপনে ছিলেন। গতকাল নোয়াখালী পুলিশ অভিযান চালিয়ে তাদের ভুক্তভোগী ও তার পরিবারকে উদ্ধার করে।