ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান শিশুদের প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়ে প্রকৃতি প্রদত্ত শিক্ষার প্রতি গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, শিশুরা প্রকৃতি দেখে শিখবে। তারা গাছ থেকে শিখবে, পাখি থেকে শিখবে। শেখা মানে এই না যে তারা শুধুমাত্র বই থেকে শিখবে। তাদের নিজের মতো করে বেড়ে উঠার সুযোগ দিতে হবে। 

ফেনীতে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান। আজ সোমবার (৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ শিশু একাডেমী ফেনী জেলা শাখার আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় উক্ত কার্যক্রমের উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্যে জেলা প্রশাসক বলেন, শিশুদের উপর পড়ালেখাসহ তাদের মতের বিরুদ্ধে যদি চাপ প্রয়োগ করা হয়, তা তাদের মানসিকভাবে প্রভাবিত করে। এর ফলে তার পড়ালেখার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়।

অভিভাবকদের উদ্দেশ্য জেলা প্রশাসক বলেন, মা বাবাদের কঠোর হওয়া যাবেনা। সন্তানকে শেখার জন্য অতিরিক্ত চাপ দেয়া যাবেনা, তারা নিজ থেকে শিখবে। আমাদের উচিত শিশুদের জন্য নিজেদের বিলিয়ে দেয়া। মায়েদের উচিত নিজের সন্তানের প্রতি সবসময় খেয়াল রাখা।

উন্নত রাষ্ট্রের শিক্ষা ব্যাবস্থা ও শিশুদের সুরক্ষার কথা উল্লেখ করে মোঃ ওয়াহিদুজজামান বলেন, শিশুদেরকে সুরক্ষা দেয়া মা বাবার পাশাপাশি সমাজেরও দায়িত্ব। জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে শিশুদের কোন পরীক্ষা দিতে হয় না, কিন্তুআমাদের শিশুদের প্রাথমিক শ্রেনী থেকে পরীক্ষা দিতে হয়। এটি শিশুর বেড়ে উঠার জন্য বড় বাধা বলে উল্লেখ করেন জেলা প্রশাসক।

এসময় শিশুদের মানসিক বিকাশ ঘটানোর জন্য নিজের মেধাকে কাজে লাগানোর পরামর্শ দেন তিনি। এছাড়া পারিপার্শ্বিক পরিবেশ সর্ম্পকে মনোযোগ বাড়াতে বলেন তিনি।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নুরুল আবছার ভূঞা জানান, শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে বয়স ভেদে রচনায় দুটি গ্রুপ ও চিত্রাঙ্কণে চারটি গ্রুপ করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মোঃ মনিরুজ্জামানসহ ফেনী জেলা ন্যাশনাল চিলড্রেন'স টাস্ক ফোর্সের সদস্য, অভিভাবক এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।