আগামীকাল সোমবার (৫ অক্টোবার) থেকে ফেনী সরকারি কলেজে অনলাইনে শুরু হতে যাচ্ছে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের শ্রেণী কার্যক্রম।

আজ রবিবার (৪ অক্টোবর) সকালে ফেনী সরকারি কলেজ শিক্ষক পরিষদ হল রুমে অনলাইনে শ্রেনী কার্যক্রমের উদ্বোধন করেন ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল।

উদ্বোধনকালে একাদশ শ্রেণীতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অভিনন্দন জানান অধ্যক্ষ। তিনি বলেন, করোনা মহামারীর কারণে আমরা প্রত্যক্ষভাবে শ্রেনী কার্যক্রম শুরু করতে পারছিনা। তাই শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় পরোক্ষভাবে অনলাইনে শ্রেনী কার্যক্রম শুরু করা হচ্ছে।

অধ্যক্ষ বলেন, আমাদের এই দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। আর এই দেশের একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হল ফেনী সরকারি কলেজ, যা শত বর্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে। তোমরা যারা এই কলজের উত্তরাধিকারী হিসেবে ভর্তি হয়েছ, তোমাদের সকলকে জানাই অভিনন্দন।

প্রফেসর বিমল কান্তি পাল বলেন, আমরা সবসময় একাদশ শ্রেণীর ওয়ারিন্টেশন ক্লাসের মাধ্যমে বরণ করে নেই শিক্ষার্থীদের। এবার তা সম্ভব হচ্ছেনা। তিনি বলেন, প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরেই ফেনী কলজের অবস্থান।
এসময় অভিভাবকদের উদ্দেশ্যে অধ্যক্ষ বলেন, একজন শিক্ষার্থী বেড়ে উঠে অবিভাবক এবং শিক্ষকদের যৌথ প্রয়াসে। শিক্ষার্থীরা যখন আমাদের কাছে আসবে থাকবে ৩-৪ ঘন্টা, আমরা তখন তাদের দিকনির্দেশনা দিব কিন্তু বাকি সময় আপনাদের কাছেই থাকবে। আপনাদের ঠিকভাবে দেখভাল করতে হবে।

তিনি বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে অনলাইন ক্লাস হচ্ছে কিন্তু আপনার সন্তানকে মোবাইল দিয়ে খেয়াল রাখবেন সে আসলে ক্লাস করছে কিনা।

কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ দেলওয়ার হোসেন বলেন, ফেনী সরকারি কলেজ শতবর্ষী ঐতিহ্যবাহী কলেজ। অত্র অঞ্চলের সেরা কলেজ৷ তোমাদের অভিনন্দন তোমরা এখানে অধ্যায়নের সুযোগ পেয়েছ।

শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, আমাদের ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারীর সার্বিক সহযোগিতায় শিক্ষক কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র নেতৃবৃন্দের যৌথ প্রয়াসে ফেনী সরকারি কলেজে শান্ত পরিবেশ বিরাজমান। এখানে তোমাদের কোন সমস্যা হবেনা। আমরা কলেজ প্রশাসন সর্বদা তোমাদের সুযোগ সুবিধা নিশ্চিত করতে বদ্ধপরিকর।

শিক্ষক পরিষদের সম্পাদক মোঃ জহির উদ্দিন বলেন, শিক্ষার জন্য তোমরা ফেনী সরকারি কলেজ কে বেছে নিয়েছ তার জন্য তোমাদের জানাই ধন্যবাদ। এখানে তোমাদের জন্য সকল সুযোগ-সুবিধা রয়েছে।

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক কাজী মোঃ রেজাউল হকের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন ২০২০-২১ শিক্ষাবর্ষ ভর্তি কমিটির আহ্বায়ক প্রফেসর দোলন কৃষ্ণ সাহা, বাংলা বিভাগের বিভাগী প্রধান প্রফেসর হুমায়ুন কবির, গণিত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর শিব প্রসাদ দাস গুপ্ত, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আব্দুল কাইয়ুম, ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি তোফায়েল আহম্মদ তপু, জিএস রবিউল হক রবিনসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে ফেনী সরকারি কলেজের সকল বিভাগের সকল শিক্ষকবৃন্দ অনলাইনে শিক্ষার্থীদের সাথে পরিচিত হন এবং শিক্ষার্থীদের উদ্দেশ্য দিকনির্দেশনা দেন।

কলেজ সূত্রে জানা যায়, আগামীকাল থেকে একাদশ-দাদ্বশ শ্রেণীর প্রতিদিন ৩টি করে অনলাইনে ক্লাস নেবে শিক্ষকরা। এছাড়াও ডিগ্রীর ৩টি করে ক্লাস প্রতিদিন ইতিমধ্যে চলমান রয়েছে এবং অনার্স মাস্টার্স এর স্ব-স্ব বিভাগ প্রতিবর্ষের শিক্ষার্থীদের আলাদা আলাদা ক্লাস অনলাইনে নেবে। শিক্ষার্থীরা স্ব স্ব বিভাগের ফেসবুক পেইজে গিয়ে অনলাইনে ক্লাস করতে পারবে।