ঘটা করে উদ্বোধন করা হলেও ফেনীতে জিন এক্সপার্ট মেশিনে নিয়মিত করোনা পরীক্ষার প্রয়োজন দেখছেন না জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। ফেনী বক্ষব্যাধি হাসপাতালের জিন এক্সপার্ট মেশিনে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে মাঝে মধ্যে। প্রতিদিন করোনার ফলাফল পেতে নমুনা পাঠানো হচ্ছে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে।

সংশ্লিষ্টরা বলছেন, কেবল জরুরী প্রয়োজন হলেই বক্ষব্যাধি হাসপাতালে করোনা নমুনা পরীক্ষা করা হচ্ছে।

ফেনীতে মাত্র এক ঘন্টায় করোনা পরীক্ষার ফল দেয়ার ঘোষণার মাধ্যমে গত ১২ সেপ্টেম্বর বক্ষব্যাধি হাসপাতালে বিদ্যমান জিন এক্সপার্ট মেশিনে নমুনা পরীক্ষা কার্যক্রম উদ্বোধন করা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এ কার্যক্রমের উদ্বোধন করেন। ফেনীবাসীর জন্য এটি খুশির বার্তা হলেও গত ২০ দিনে মাত্র ২৬টি করোনা পরীক্ষার ফলাফল দিয়েছে বক্ষব্যাধি হাসপাতাল।

ফেনীর সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন দৈনিক ফেনী প্রতিবেদককে জানান, জিন এক্সপার্ট মেশিনের সাহায্যে যক্ষা রোগের নমুনা পরীক্ষা করা হয়ে থাকে। এই মেশিনের সাহায্যে অল্প সময়ের মধ্যে কোভিড-১৯ পরীক্ষা করাও সম্ভব। দ্রুততম সময়ে ফলাফল পেতে এই মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে মাসের শুরুর দিকে৷ ফেনী থেকে সংগৃহীত করোনার নমুনা নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষার জন্য পাঠানো হয়৷ শুরুর দিকে ফলাফল পেতে বিলম্ব হলেও এখন একদিনের ব্যবধানে ফলাফল পাওয়া যাচ্ছে। তাই জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার প্রয়োজন পড়ছে না।

ফেনী বক্ষব্যাধি হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ খুরশিদ আলম জানান, জিন এক্সপার্ট মেশিনে নিয়মিত যক্ষার নমুনা পরীক্ষা করা হয়। যক্ষার ফলাফল নির্ণয়ে সময় লাগে দুই ঘন্টা। একই সময়ে যক্ষা ও করোনা পরীক্ষা সম্ভব নয়। তাই প্রয়োজনের উপর ভিত্তি করে দুটো পরীক্ষা এই মেশিনে করা হচ্ছে। এখন পর্যন্ত এই মেশিনের সাহায্যে ২৬টি করোনার ফলাফল দেয়া হয়েছে, যার মধ্যে ১০টি পজিটিভ।

পরীক্ষার পরিমাণ এত কম কেন জানতে চাইলে তিনি বলেন, নমুনা সংগ্রহ করে আমাদের কাছে পাঠালে আমরা পরীক্ষা করে ফলাফল জানাচ্ছি। হাসপাতাল বা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে যতগুলো নমুনা পাঠানো হয়েছে আমরা তার সবগুলো পরীক্ষা করে ফলাফল দিয়েছি। কমবেশি হওয়া হাসপাতাল কর্তৃপক্ষের নমুনা পাঠানোর উপর নির্ভরশীল।

২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী জানান, হাসপাতালে করোনা নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য নোয়াখালী পাঠানো হয়। সেখান থেকে একদিনের ব্যবধানে ফলাফল পাওয়া যায়। বক্ষব্যাধি হাসপাতালে একই মেশিনের সাহায্যে যক্ষা রোগের নমুনা পরীক্ষা করা হয়। খুব জরুরী না হলে জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার প্রয়োজন হচ্ছে না। চিকিৎসক যদি মনে করেন কোন রোগীর চিকিৎসার স্বার্থে দ্রুততম সময়ের মধ্যে করোনার ফলাফল জানা দরকার সে ক্ষেত্রে জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়।

ফেনী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে নমুনা পরীক্ষার জন্য আসা অপেক্ষমাণ একাধিক রোগী জানান, নমুনা দেয়ার তিনদিন পর ফল জানা যাবে বলে নমুনা সংগ্রহ বুথ হতে জানানো হচ্ছে।