সমবায় ব্যাংকের আওতাধীন সমবায় সুপার মার্কেট-৩ এর ব্যবসায়ী কল্যাণ সমিতি নির্বাচন আগামী শনিবার (১৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন ঘিরে প্রার্থী ও ভোটারদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে। উৎসব মুখর, অবাধ ও সুষ্ঠ নির্বাচন করার লক্ষ্যে ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শহীদ শহীদুল্লাহ্ কায়সার সড়কে অবস্থিত সমবায় সুপার মার্কেট-৩ এর ব্যবসায়ী কল্যাণ সমিতির ২০২০-২৩ সেশনের নির্বাচনে ৯ পদের বিপরীতে লড়ছেন ১৮ জন প্রার্থী। বিগত ২টি কমিটি সিলেকশানের মাধ্যমে হওয়ায় ব্যবসায়ীদের মধ্যে মতভেদ তৈরি হয়েছে। তাই গত ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত সাধারণ সভায় ব্যবসায়ীদের সিদ্ধান্তক্রমেই এবার ভোটের মাধ্যমেই কমিটি গঠন করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচনে সভাপতি পদে ৩জন ও সাধারণ সম্পাদক পদে ২জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর মোট ভোটার হচ্ছেন ৬৫ জন। আগামী শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভোট গণনা শেষে বিকেল ৪টা ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচনে সভাপতি পদে ছেরাজুল ইসলাম মজুমদার, নাহিদুল আলম নয়ন, আব্দুর রহিম পাটোয়ারী ও সাধারণ সম্পাদক পদে মোঃ ছায়েদুল হক, আহসান উল্ল্যাহ্ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সহ সভাপতি পদে হাসফাত উল্ল্যাহ, উত্তম কুমার মজুমদার, সহ সাধারণ সম্পাদক পদে আমির উল আলম, শওকত জাহান ও সদস্য পদে আমিনুর রহমান, ইমদাদুল ইসলাম (রুবেল), শহীদুল ইসলাম পাটোয়ারী, সাফায়েত রাব্বী, সাঈফ উদ্দিন জুয়েল শহীদুল ইসলাম ভূঁঞা সোহাগ, আবুল খায়ের লিটন, তানভীর আহম্মেদ নির্বাচনে অংশ নিচ্ছেন।

নির্বাচন কমিশনার রমণী বুটিকস হাউজের সত্ত্বাধিকারী আবুল কাশেম দৈনিক ফেনীকে জানান, সমবায় সুপার মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির বিগত ২টি কমিটিই সিলেকশনের মাধ্যমে হয়েছে। ফলে মার্কেটের পরিবেশগত উন্নয়ন ও ব্যবসায়ীদের সার্বিক সুবিধা অসুবিধা নিয়ে কমিটিগুলোর জবাবদিহিতা ও তৎপরতা নিয়ে ব্যবসায়ীদের মধ্যে মতভেদ রয়েছে।

তিনি জানান, ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে গত ৫ সেপ্টেম্বরের সাধারণ সভায় নির্বাচনের সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ইউরো ইলেকট্রনিকসের সত্ত্বাধিকারী আবদুর রাজ্জাক দিদার, পিসি ওয়ার্ল্ডের পরিচালক আবু তালেবসহ আমাকে নির্বাচন পরিচালনার জন্য দায়িত্ব দেয়া হয়। একটি অবাধ সুষ্ঠু পরিচ্ছন্ন নির্বাচন বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

নির্বাচন পরিচালনা পর্ষদের আরেক সদস্য আবু তালেব রিপন বলেন, ব্যবসায়ীদের সুবিধার্থে এই নির্বাচন। যারা নির্বাচিত হবেন তারা সকল ব্যবসায়ীকে সাথে নিয়ে ব্যবসায়ীদের উন্নয়নে কাজ করবেন। একটি উৎসব মুখর সুন্দর নির্বাচন উপহার দিতে আমরা যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি। শনিবার প্রার্থী ও ভোটাররা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে নির্বাচনে অংশ নিবে বলে আমরা আশাবাদী।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) মার্কেটটি ঘুরে দেখা গেছে, নির্বাচন ঘিরে সকলের মধ্যে বিরাজ করছে উৎসাহ-উদ্দীপনা। নির্বাচনে বিজয়ের জন্য প্রার্থীরা গণসংযোগ করছেন। পোষ্টার, ব্যানার লাগানো হয়েছে মার্কেটের বিভিন্ন স্থানে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকে চালাচ্ছেন নিজেদের প্রচারণা। বিজয়ী হলে মার্কেটের উন্নয়ন ও ব্যবসায়ীদের কল্যানে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন প্রার্থীরা।

সভাপতি পদপ্রার্থী মোঃ নাহিদুল আলম (নয়ন) বলেন, নির্বাচনে বিজয়ী হলে সমবায় সুপার মার্কেটকে বৃহত্তর নোয়াখালী অঞ্চলে একমাত্র ডিজিটাল/আইটি মার্কেট হিসাবে প্রতিষ্ঠিত করতে কাজ করবেন।

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বী অপর প্রার্থী ছেরাজুল ইসলাম মজুমদার তার নির্বাচনী ইশতেহারে উল্লেখ্য করেন, নির্বাচিত হলে ব্যবসায়ীদের মতানৈক্য দূর করে ঐক্যমতের ভিত্তিতে সমিতিকে পরিচালিত করা হবে। মার্কেটের নিয়ম শৃঙ্খলা ও ব্যবসায়ীক পরিবেশ বজায় রাখতে কাজ করবেন তিনি।

সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোঃ ছায়েদুল হক বলেন, সমবায় সুপার মার্কেটের ১ম ও ২য় তলায় অধিকাংশ দোকান আইটি সংশ্লিষ্ট। তাই নির্বাচনে আইটি ব্যবসা সংশ্লিষ্ট ব্যক্তিগণ নেতৃত্বে আসলে ব্যবসায়ীদের জন্য ভালো হবে।

গত কমিটির সাধারণ সম্পাদক আহসান উল্ল্যাহ্ বলেন, বিগত সেশনে সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বকালে মার্কেটের ব্যবসায়ীদের সাথে নিয়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেছি। নির্বাচিত হলে সকলকে সাথে নিয়ে কাজের ধারাবাহিকতা অব্যাহত রাখার চেষ্টা করবো।

যুগ্ম সাধারণ সম্পাদক পদপ্রার্থী ইউ টেক এর সত্ত্বাধিকারী মোঃ আমিরুল ইসলাম পাটোয়ারী বলেন, মার্কেটের পরিষ্কার-পরিচ্ছন্নতা, ঐক্যমতের ভিত্তিতে ব্যবসায়িক পরিবেশ তৈরিতে কাজ করার লক্ষে নির্বাচনে অংশ নিয়েছি। নির্বাচিত হলে মার্কেটের ১ম ও ২য় তাকে সম্পূর্ণ ইলেকট্রনিকস মার্কেটে রূপান্তরিত করার লক্ষ্যে কাজ করবো।

নির্বাচিত প্রার্থীরা মার্কেট ও ব্যবসায়ীর কল্যাণে কাজ করবেন বলে প্রত্যাশা করছে ভোটারদের।

নির্বাচনের এক ভোটার তাবাসসুম টেলিকমের মালিক মমিনুল ইসলাম ভূঁঞা বলেন, বিদ্যুৎ বিল বিভ্রান্তি ও পানি নিষ্কাশনের সমস্যা মার্কেটের ব্যবসায়ীদের অন্যতম সমস্যা। আশা করি যারা নির্বাচিত হবেন তারা সমস্যাগুলো সমাধানে কাজ করে ব্যবসায়ীদের কল্যাণ করবেন।